১৯ এপ্রিল, ২০২৪

Election: জুলাই মাসেই কি পঞ্চায়েত নির্বাচন?
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-27 17:47:45   Share:   

প্রসূন গুপ্ত: পার্থ ভৌমিক (Partha Bhowmick) জানাচ্ছিলেন যে আর একমাসের মধ্যেই পুরাতন পঞ্চায়েতের (Panchayet) পাঁচ বছরের পালা শেষ হবে, কিন্তু ভোট (Election) কবে হবে তাঁর বার্তা দিতে পারেন নি। বিভিন্ন সচিব মহলেও একই প্রশ্ন ছিল। তবে অভিজ্ঞতা থেকে বলা যেতেই পারে যে লোকসভা অবধি মমতা বন্দ্যোপাধ্যায় অপেক্ষা করবেন না। অন্যদিকে যে ভাবে প্রচারে সেকেন্ড ইন কমান্ড জেলা থেকে জেলায় যাচ্ছেন তাতে বিশেষজ্ঞ মহলের ধারণা যে ভাবেই হোক দ্রুত ভোট পর্বটি শেষ করতে চাইছেন তাঁরা।

সম্প্রতি এগরাতে বাজি বিস্ফোরণে কিছু মানুষের মৃত্যু হয়েছে এবং বিষয়টি নিয়ে বিরোধীরা সোচ্চার। শনিবার মুখ্যমন্ত্রী নিজেই চলে যান এগরায়। মঞ্চে উপস্থিত থেকে তিনি বলেন যে, তিনি এই ঘটনায় দুঃখিত। মৃত পরিবারে তিনি আড়াই লক্ষ করে টাকার চেক দেন এবং প্রতি পরিবারের একজনকে হোমগার্ডের চাকরি হবে বলে প্রতিশ্রুতি দেন। তিনি এও বলেন যে মৃত্যু নিয়ে তিনি রাজনীতি চান না। একই দিনে তিনি অভিষেকের সভা রয়েছে শালবনিতে। এটি যে এক সময়ে নক্সালদের আখড়া ছিল তা বিস্তর জানেন অভিষেক। একই মঞ্চে উপস্থিত থাকলেন মুখ্যমন্ত্রী। মালদহের পরে একই মঞ্চে মমতা ও অভিষেক। অর্থাৎ এটি যে ভোটার প্রস্তুতি তা বলাই বাহুল্য।

এদিনই প্রধানমন্ত্রীর ডাকা নীতি আয়োগের বৈঠকে মমতা যান নি কাজেই এমন বার্তাও তিনি রাজ্যবাসীকে দিলেন যে , তাঁর প্রধানমন্ত্রীর ডাকা অর্থনৈতিক বৈঠকে কোনও আগ্রহ নেই। যদিও বিজেপির থেকে চরম সমালোচিত হয়েছেন মুখ্যমন্ত্রী। যদি জুলাইতে পঞ্চায়েত ভোট হয় তবে প্রশ্ন কতটা প্রস্তুত বিরোধীরা। বর্তমানে প্রধান বিরোধী দল বিজেপির কেউ কেউ আশঙ্কা করছেন এই ভোটে সন্ত্রাস হতে পারে কিন্তু আসল বিষয়ে এবারে কিন্তু বামেদের ভোট বাড়বেই বলেই ধারণা বিশেষজ্ঞ মহলে। বিজেপির বিগত বিধানসভা ভোটে ৩৬% ভোটার অধিকাংশ যে বামেদের ভোট তা আর বলার অপেক্ষা রাখে না। বামেরা কিন্তু খুব নীরবে এলাকায় এলাকায় গিয়ে প্রচার সারছে। কাজেই দেখার বিষয় তৃণমূলের প্রধান প্রতিপক্ষ কিন্তু বামেরা হতেই পারে। আপাতত এ বিষয়টা সময়ের সাথে সাথে আরও স্পষ্ট হবে। 


Follow us on :