ব্রেকিং নিউজ
One-death-after-another-in-the-village-the-number-of-widows-is-increasing-but-why
Asansol: গ্রামে একের পর এক পুরুষের মৃত্যুতে বাড়ছে বিধবার সংখ্যা, কিন্তু কেন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-05 15:45:57


আসানসোলের একটি গ্রাম, যেখানে নাকি মৃত্যু হচ্ছে পুরুষদের! কারণটা আজও অজানা। মৃত্যু থেকে বাঁচতে রাতের অন্ধকারে চলছে পুজো-যজ্ঞ। আতঙ্কে গ্রামবাসীরা। কিন্তু কেন হচ্ছে ওই গ্রামে এমন অদ্ভুতুড়ে কাণ্ড?

প্রচলিত ভাষায় গ্রামের নাম বাজপাড়া। উত্তর আসানসোলের সরাগডিহি এলাকার কাছেই এই গ্রাম। বেশ কিছু টালির ছাদ ও মাটির দেওয়ালের বাড়ি রয়েছে। মূলত, আদিবাসী ও পিছিয়ে থাকা মানুষের বাস এখানে। পুকুর আর গাছগাছালিতে ভরা এই গ্রামে রাতের অন্ধকারে চলে শান্তির যজ্ঞ। মহিলাদের চুল ধরে, সাদা কাপড় পরিয়ে, মাটিতে বসিয়ে, থালায় চিনি আর ভূত, ডাইনি ছাড়ানোর সামগ্রী নিয়ে খোল করতাল বাজিয়ে চলছে যজ্ঞ।

গ্রামের মানুষের কথায়, গ্রামের পুরুষরা মারা যাচ্ছেন। তবে কী কারণে মৃত্যু হচ্ছে, তা কেউ বুঝে উঠতে পারছেন না। ডাক্তার, চিকিৎসক, হাকিম সব করেও মিলছে না সুরাহা। কী বা রোগ হচ্ছে, কেনই বা মারা যাচ্ছেন, তার খোঁজ মিলছে না।

সূত্রের খবর, বিগত ১২ মাসে ১৩ জন পুরুষের মৃত্য হয়েছে এই গ্রামে। বিধবার সংখ্যা বাড়ছে প্রতি দিন। এখনও বহু ছোট ছোট ছেলে রয়েছে গ্রামে। তাদের নিয়ে চিন্তিত গ্রামের মহিলারা। সেই কারণেই গ্রামে শান্তি আনার জন্য গ্রাম বাঁধার কাজ শুরু করেছেন তাঁরা। গ্রামের এক মহিলা জানান, পুজোযজ্ঞ সবই হয়েছে। কিন্তু এখনও শান্তি মেলেনি। পয়সা জোগাড় করে বাইরে থেকে পুরোহিত আনা হয়েছিল। গ্রাম বাঁধার চেষ্টা করলেও এখনও শান্তি আসেনি। আবার কবে হবে স্বাভাবিক, তা জানেন না কেউ।
ক্যামেরা দেখেই গ্রামের ছেলে বিষয়টা এড়িয়ে গিয়ে বললেন, ওসব কিছুই না। সব জায়গায় যেমন কীর্তন হয়, তেমনই কীর্তন করা হয়েছে। বালক ভোজন করা হয়েছে। যদিও রাত্রের ছবি বলেছে অন্য কথা।
ছবিতে স্পষ্ট, মাটিতে মহিলারা বসে আছেন। খোল করতাল বাজছে। বাইরে থেকে আসা পুরোহিত অন্ধকারে মহিলার চুল ধরে টানছে। মাথা ঘোড়াচ্ছেন মহিলা। কখনও নিচু হয়ে সাদা কাপড়ে গোটা মুখ শরীর ঢেকে মাটিতে লুটিয়ে লুটিয়ে চলছেন। মহিলাকে আদিবাসী ভাষায় জিজ্ঞেস করা হচ্ছে।

যদিও এলাকার শিক্ষিত মানুষ উত্তম খাঁ জানান, এরকম একটা খবর ছড়িয়েছে গ্রামে। তাঁরাও শুনেছেন। পুজো, যজ্ঞ হচ্ছে বেশ কয়েকদিন ধরে। ভূত বা ডাইনি, গ্রামের মানুষের বিশ্বাস। তবে আধুনিক সভ্য সমাজে এ জিনিস বিশ্বাসযোগ্য নয়।

কিন্তু শিল্প শহর আসানসোল, এমন জায়গায় যেখানে আধুনিকতার ছবি জ্বলজ্বল করে, সেখানেই এই ধরনের কুসংস্কার? আশ্চর্য করেছে শিল্পাঞ্চলকে। তবে মানুষের যে মৃত্যু হচ্ছে এবং গ্রামবাসীরা যে আতঙ্কে রয়েছে, তা তাঁদের বক্তব্যেই স্পষ্ট হয়ে উঠেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন