২০ এপ্রিল, ২০২৪

Bangaon: পুলিস কর্মীর উদ্যোগে তিন বছর পর বাড়ি ফিরলেন এক ভবঘুরে বৃদ্ধা
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-03 21:17:23   Share:   

পুলিস কর্মীর উদ্যোগে তিন বছর পর ফের বাড়ি ফিরলেন ভবঘুরে (Wanderer) এক বৃদ্ধা। বনগাঁ (Bangaon) থানার ভবানীপুর এলাকায় ওই বৃদ্ধাকে দেখতে পান পুলিসকর্মী কাজল চ্যাটার্জী। তিনি কলকাতা পুলিসে কর্মরত৷ ডিউটি ছেড়ে বাড়ি ফেরার পথে নজরে পড়তেই উদ্যোগী হন তিনি৷ বিভিন্ন জায়গায় খোঁজ খবর করে বৃদ্ধার ঠিকানা উদ্ধার (Rescue) করে তাঁকে বাড়ি ফেরার ব্যবস্থা করেন তিনি।

শনিবার সকালে খবর পেয়ে ওই বৃদ্ধাকে বনগাঁর ভবানীপুর কালিতলা এলাকায় বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে আসেন তাঁর স্বামী আবদুল রহিম সহ পরিবারের সদস্যরা৷ বৃদ্ধার পরিবারের লোকেরা জানিয়েছেন, প্রায় তিন বছর আগে নিখোঁজ হয়ে গিয়েছিলেন তিনি৷ নাম জামেলা বিবি। বাড়ি ঝাড়খণ্ডের দেওঘর জেলার রামপুর৷ পরিবারের লোকেরা তাঁকে খোঁজাখুঁজি করে না পেয়ে থানায় মিসিং ডায়েরি করেছিলেন৷ কিন্তু কোনও হদিশ পাওয়া যায়নি।

 প্রায় বছরখানেক ধরে বনগাঁর বিভিন্ন এলাকাতে ওই মহিলাকে দেখতে পাওয়া যায় কিন্তু কেউ সেই ভাবে কখনো বিষয়টিকে গুরুত্ব দেয়নি। কিছুদিন আগে বনগাঁর বাসিন্দা কলকাতা পুলিসে কর্মরত কাজল চ্যাটার্জীর চোখে বিষয়টি পড়ে। এরপর বনগাঁর ভবানীপুর এলাকাতে ওই মহিলাকে ঘুরতে দেখে এবং তৎক্ষণাৎ বিষয়টি একটি স্বেচ্ছাসেবী সংস্থা হ্যাম রেডিও যারা ভবঘুরে মানুষের উপর কাজ করে তাঁদেরকে জানান। তাঁরা খোঁজখবর নিয়ে তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করেন। শনিবার পরিবারের হাতে ওই ভবঘুরে মহিলাকে তুলে দেওয়া হয়।

বৃদ্ধাকে খুঁজে পেয়ে তাঁর স্বামী আব্দুর রহিম বলেন, 'কিছুটা মানসিক সমস্যা ছিল। প্রায় তিন বছর ধরে খুঁজে বেড়াচ্ছি৷ বৃদ্ধাকে তাঁর বাড়ির লোকের হাতে তুলে দিতে পেরে খুশি পুলিস কর্মী কাজল চট্টোপাধ্যায়৷' কাজল চট্টোপাধ্যায় বলেন 'বৃদ্ধাকে দেখে খারাপ লাগছিল৷ তাই তাঁর বাড়ির লোকের খোঁজ খবর করে, তাঁর বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ করে দেওয়াটা নৈতিক দায়িত্ব মনে হয়েছে৷' 


Follow us on :