ব্রেকিং নিউজ
New-complications-with-Bangabhaban-in-Varanasi
Coochbehar: বারাণসীতে বঙ্গভবন নিয়ে নয়া জটিলতা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-26 20:24:30


সভাপতি হয়েছেন কোচবিহারের জেলাশাসক। আর এই ট্রাস্ট বোর্ডের অধীনে। 

কোচবিহারে মদনমোহন মন্দির, বাণেশ্বর শিবমন্দির, ডাংরাই মন্দির যেমন রয়েছে, ঠিক তেমনি দেশের বাইরে কোচবিহার মহারাজাদের তৈরি করা মন্দির ও জমিজমা রয়েছে। যার মধ্যে অন্যতম বারাণসীর কোচবিহার কালীবাড়ি। বেনারসের সোনারপুর রোডে অবস্থিত রয়েছে কোচবিহার কালীবাড়ি। বহু জমি রয়েছে সেখানে। কোচবিহারের মহারাজা হরেন্দ্রনারায়ণ শেষ জীবনে এখানে মন্দির বানানোর প্রস্তুতি নেন। তাঁর ছেলে মহারাজা শিবেন্দ্র নারায়ণের সময় মন্দিরের কাজ শেষ হয়। জানা গিয়েছে, এই কালীমন্দির চত্বরে মোট পাঁচটি শিবমন্দির, দুটি কালীমন্দির ও একটি রাধাগোবিন্দ মন্দির রয়েছে। এছাড়াও সেখানে হাওয়া মহল নামে একটি প্রাসাদ রয়েছে। এছাড়াও দেবোত্তর ট্রাস্ট বোর্ডের ওই এলাকায় চার থেকে পাঁচ বিঘা জমি ফাঁকা পড়ে রয়েছে। রাজ্য সরকার সেখানেই বঙ্গ ভবন নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সূত্রের খবর, ইতিমধ্যে তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভবনটি নির্মাণ নিয়ে কারও সেভাবে আপত্তি না থাকলেও নাম নিয়ে আপত্তি রয়েছে। যার কারণ, প্রতি বছর সেখানে বিভিন্ন প্রান্ত ও কোচবিহার থেকে মানুষ যান। তাই কোচবিহার মহারাজাদের নামে এই ভবনটি তৈরি করা হোক, এমনটাই দাবি উঠে এসেছে। পাশাপাশি যাতে ভবনটি দেবোত্তর ট্রাস্ট বোর্ডের অধীনে থাকে ও তারাই পরিচালনা করে, সেই দাবি উঠেছে।

কোচবিহার নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক মিহির গোস্বামী আপত্তি জানিয়েছেন। এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে কোচবিহার জেলাশাসককে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি। তাঁর কথায়, কোচবিহার মহারাজার চুক্তি অনুযায়ী কখনও বাণিজ্যকাজে সেটা ব্যবহার করা যেতে পারে না। কোচবিহারের মানুষের ভাবাবেগ নিয়ে খেলা ঠিক নয়।

এখনও পর্যন্ত নাম নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি, জানিয়েছেন কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি পার্থপ্রতিম রায়।

বিষয়টি নিয়ে কোচবিহার রাজপরিবারের সদস্য কুমার সুপ্রিয় নারায়ণের দাবি, যেন কোচবিহারের নাম সেখান থেকে লুপ্ত না হয়ে যায়, সে বিষয়টি নজরে রেখে কোচবিহার মহারাজার নামে এই ভবনটি করা হোক। ঠিক একই রকম দাবি তুলেছে বিশ্ব রাজবংশী উন্নয়ন মঞ্চ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন