২৪ এপ্রিল, ২০২৪

Weather Update: বর্ষা কি বিদায়ের পথে? কেমন থাকবে পুজোয় আবহাওয়া, একনজরে পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-21 08:23:56   Share:   

তবে কি এবার বিদায়ের পথে বর্ষা (rain)? সাধারণত অন্যান্য বছর দক্ষিণবঙ্গ (South Bengal) থেকে বর্ষা বিদায় নেয় অক্টোবর মাসের মাঝামাঝি। তবে এবছর দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বর্ষা বিদায় নিতে দেরি আছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। আপাতত রাজ্যের কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

হাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটির (low pressure) বর্তমানে ওড়িশা ও বাংলা উপকূলের কাছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকার ওপরে অবস্থান করেছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। যার অভিমুখ দক্ষিণ-পশ্চিমমুখী। আগামী দুদিনে যা পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে ওড়িশার উত্তর এবং ছত্তিশগড়ের উত্তর দিকে সরে যাবে।

উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ৪ থেকে ৫ দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি জেলায়। এরমধ্যে উত্তরের জেলাগুলিতে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ইতিমধ্যেই উত্তর ওড়িশা উপকূলের কাছে অবস্থান করছে। ফলে এই নিম্নচাপের প্রভাব তেমন নেই দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টি কিংবা একটানা বৃষ্টির সম্ভাবনা নেই এবঙ্গে। তবে সমুদ্রের দিকে বাতাস বেশি থাকবে। আগামী ৩-৪ দিন দক্ষিণবঙ্গের জন্য হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে আগামী তিন থেকে চারদিন কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় মেঘলা আকাশ থাকবে। কোনও কোনও জায়গায় ইতস্তত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনওভাবেই একটানা বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রারও কোনও পরিবর্তন নেই।


Follow us on :