২৬ এপ্রিল, ২০২৪

Weather: বর্ষা প্রবেশের পূর্বাভাস বঙ্গে! কবে থেকে মিলতে চলেছে স্বস্তি, জানাল হাওয়া অফিস
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-09 13:55:19   Share:   

বৃহস্পতিবার কেরলে প্রবেশ করেছে বর্ষা (South West Monsoon)। আর তার পরেই উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করতে চলেছে। এরফলে সময়ের আগেই উত্তরবঙ্গের পাঁচ জেলায় বর্ষার (Rain) প্রবেশ হতে চলেছে। পাশাপাশি আরও স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া (Weather) দফতর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সোমবার থেকে থাকছে না তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা। যদিও ১০ জুন পর্যন্ত উত্তরবঙ্গের তিনটি জেলায় উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে। অন্যদিকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রপাত-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকে উত্তরবঙ্গের উল্লিখিত পাঁচটি জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। আর ১১ জুন রবিবার এবং ১২ জুন সোমবার ওই জেলাগুলির কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। যে কারণে সতর্কতাও জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে রবিবার ১১ জুন পর্যন্ত পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। উল্লিখিত জেলাগুলিকে বাদ দিয়ে বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ১১ জুন বজ্রপাত-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই বৃষ্টি চলতে পারে সোমবারেও। সোমবার কোনও জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস আপাতত নেই।


Follow us on :