ব্রেকিং নিউজ
Many-private-labs-are-not-reporting-dengue-test-data-strict-instructions-from-the-health-department
Dengue: ডেঙ্গু পরীক্ষার তথ্য জানাচ্ছে না বহু বেসরকারি ল্যাব

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-26 18:39:28


একদিকে ফের মাথাচাড়া দিয়েছে করোনা (Corona)। পাশাপাশি আতঙ্ক হয়ে উঁকিঝুঁকি দিচ্ছে মাঙ্কিপক্স (Moneky Pox)। কিন্তু গোপনে ধীরে ধীরে কি ছড়িয়ে পড়ছে ডেঙ্গু? এমন একটা আশঙ্কার কথা উড়িয়ে দিচ্ছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এবার বর্ষা সেভাবে রাজ্যের একটা বড় অংশে হয়নি। তাও ডেঙ্গুর (dengue in bengal) আতঙ্ক পিছু ছাড়ছে না। তাই নড়েচড়ে বসল স্বাস্থ্য দফতর (health department)। তাদের কাছে খবর রয়েছে, রাজ্যের বিভিন্ন প্রান্তে ডেঙ্গু মাথাচাড়া দিলেও তার সব রিপোর্ট গত দু সপ্তাহ ধরে স্বাস্থ্য দফতরে পৌঁছচ্ছে না। কারণ, বহু বেসরকারি ল্যাবরেটরি ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট সংশ্লিষ্ট পোর্টালে আপলোড করছে না। এদের বিরুদ্ধে সক্রিয় হওয়ার জন্য স্বাস্থ্য দফতর নির্দেশিকা পাঠাল জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের।

স্বাস্থ্য দফতরের অভিযোগ, ডেঙ্গু নিয়ে বহু বেসরকারি ল্যাব উদাসীন। ডেঙ্গু পরিসংখ্যান পোর্টালে আপলোড না করার অভিযোগ এসেছে তাদের বিরুদ্ধে। এই তথ্য পোর্টালে আপলোড না করলে ডেঙ্গুর সঠিক পরিসংখ্যানও পাওয়া যাচ্ছে না। ফলে স্বাস্থ্য দফতর সেইমতো ব্যবস্থা নেওয়ার পথেও হাঁটতে পারছে না। এই অভিযোগের পরিপ্রেক্ষিতেই ব্যবস্থা নেওয়ার নির্দেশ বিভিন্ন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ও উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিককে। পাশাপাশি অবিলম্বে ডেঙ্গুর টেস্ট নিয়ে তথ্য বেসরকারি ল্যাবগুলি যাতে আপলোড করে, তার জন্য ব্যাবস্থা নিতে হবে বলেও নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে, ছুটির দিনও বাদ দিলে হবে না। সপ্তাহে সাতদিনে কত টেস্ট হচ্ছে, কতজন পজিটিভ, তার বিশদ তথ্য প্রতিদিনই আপলোড করতে হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন