১৯ এপ্রিল, ২০২৪

Malaria: হু হু করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্ত, মাথা চাড়া দিচ্ছে স্ক্রাব টাইফাসও
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-31 10:06:16   Share:   

প্রতিবছরই বর্ষার সময় ম্যালেরিয়া (Malaria) থাবা বসায় এরাজ্যে। তবে এই বছর যেভাবে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে তাতে চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের কপালে। বিশেষ করে মে-জুন মাসে রাজ্যের ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বেড়েছে হু হু করে। আর এতেই  যথেষ্ট উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। বিগত দু-মাসে আক্রান্তের সংখ্যা বাড়ল দ্বিগুণেরও বেশি।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর গোটা দেশের ম্যালেরিয়া আক্রান্তের সাম্প্রতিক রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে, এপ্রিল পর্যন্ত রাজ্যে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ১৬০১ জন। আর তার পরের দুমাসে অর্থাৎ মে-জুন মাসে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০৬৮ জন। ফলে ওই দুমাসে রাজ্যে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বাড়ল ২৪৬৭ জন। পাশাপাশি এই রিপোর্ট রাজ্যের স্বাস্থ্য দফতরকে পাঠানো হয়েছে।

এরই মধ্যে আবার নতুন করে স্ক্রাব টাইফাসের (Scrub Typhus) আতঙ্ক ছড়াচ্ছে। সূত্রের খবর, সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে (hospital) স্ক্রাব টাইফাসে মৃত্যু একজনের। চলতি সপ্তাহে মৃত্যু (death) সংখ্যা বেড়ে হল ২। জানা যায়, হাসপাতালের তরফ থেকে এই রিপোর্ট ইতিমধ্যেই স্বাস্থ্য ভবনে পাঠানো হয়েছে।


Follow us on :