২৯ মার্চ, ২০২৪

Weather update: রাজ্যে কমল তাপমাত্রা, নিম্নচাপ তৈরি সম্ভাবনা, আবহাওয়ার পূর্বাভাস একনজরে
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-18 09:56:57   Share:   

বর্তমানে রাজ্য থেকে কার্যত বিদায় নিয়েছে বর্ষা (Monsoon)। বেশ কয়েকদিন ধরেই শুকনো আবহাওয়ায় সকালের দিকে তাপমাত্রা সামান্য হ্রাস পাচ্ছে। আর এই আবহাওয়াই আপাতত বজায় থাকবে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির (rain) কোনও পূর্বাভাস নেই বলেও জানানো হয়েছে। তবে ১৮ ই অক্টোবর অর্থাত্ আজ উত্তর আন্দামান সাগরে (North Andaman Sea) নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০ অক্টোবর সেটি গভীর নিম্নচাপে (deep depression) তৈরির সম্ভাবনা রয়েছে। কিন্তু তা কতটা সক্রিয় হবে, বাংলার ওপরে তার কতটা প্রভাব পড়বে, তা এখনই কোনও নিশ্চিত ভাবনা নেই আবহাওয়াবিদদের।

হাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ১৯ অক্টোবর বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনোই থাকবে। কোথাও কোনওরকম বৃষ্টির সম্ভাবনা নেই। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রারও কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই

এদিকে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ১৯ অক্টোবর বুধবার সকালে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির পূর্বাভাস আপাতত নেই। অন্যদিকে, তাপমাত্রার পরিবর্তনেরও তেমন কোনও পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতার ক্ষেত্রে আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকবে। এদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।


Follow us on :