ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
Low-pressure-is-approaching-all-the-districts-of-South-Bengal-will-be-affected
Weather Update: ধেয়ে আসছে নিম্নচাপ, ভাসাবে দক্ষিণবঙ্গের সব জেলাই, উপকূলে ঝোড়ো হাওয়া

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-08 20:56:18


ধেয়ে আসছে নিম্নচাপ (Depression)। আর তার জেরে আগামী ৯ থেকে ১১ অগাস্ট দক্ষিণবঙ্গে (South Bengal) দুর্যোগের আশঙ্কা। আবহাওয়া অফিস যা জানিয়েছে, তাতে বৃষ্টি হবে কমবেশি সর্বত্রই। তবে বেশি বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী অঞ্চলে (Coastal Area)। তাই দিঘা, মন্দারমণি, তাজপুর সহ পর্যটন কেন্দ্রগুলিতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। সেখানে সমুদ্রস্নানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আবহাওয়া নিয়ে বিস্তারিত খোঁজখবর নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অকারণে আতঙ্কিত না হয়ে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নিতে বলেছেন তিনি। নবান্নে বিশেষ কন্ট্রোল রুম (Special Controll Room) চলছে ৬ই আগস্ট থেকে। প্রয়োজনে বিপর্যয় মোকাবিলার সঙ্গে জড়িত আধিকারিক ও কর্মীদের ছুটি বাতিল হওয়ার প্রবল সম্ভাবনা, এমনটাই খবর নবান্ন সূত্রে।

আসুন, শুনে নিই আবহাওয়াবিদরা কী বলছেন...

সোমবার সন্ধ্যার দিকে এটি ছিল সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে, অর্থাত দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে।

আগামী ২৪ ঘণ্টায় এটি আরেকটু ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর গতিমুখ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে। অর্থাত্, ওড়িশা, ছত্তিশগড়ের দিকে, আমাদের দিকে নয়।

কিন্তু নিম্নচাপের প্রভাব যেহেতু অনেকটা অঞ্চল জুড়ে থাকে, তাই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ৯ থেকে ১১ তারিখ বৃষ্টি একটু বাড়বে।

ফলে ওই কদিন দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিশেষ করে উপকূলবর্তী জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু-একটি জায়গায় ভারী বৃষ্টির সম্বাবনা থাকছে। সংলগ্ন কলকাতা ও হাওড়ার দু-একটি জায়গাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

৯ থেকে ১১ তারিখ সমস্ত মত্স্যজীবীকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উপকূলবর্তী  এলাকায় ঝোড়ো হাওয়াও বয়ে যেতে পারে। ঝড়ের গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তবে তা সবসময় হবে, এমন নয়। দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি চলছে। ফলে কলকাতা বা হাওড়ায় জল জমে দুর্ভোগ হয়তো বাড়বে। কিন্তু বহু এলাকায় এই বৃষ্টি চাষাবাদের পক্ষে সহায়ক হতে পারে।

উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টি কমে যাবে। সেখানে মূলত হালকা বৃষ্টির সম্বাবনাই বেশি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন