ব্রেকিং নিউজ
Low-pressure-forecast-chances-of-heavy-rain-in-south-less-rain-in-north
Weather update: নিম্নচাপে দক্ষিণে টানা বৃষ্টির সম্ভাবনা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-06 08:01:18


দক্ষিণবঙ্গে মেঘ রোদের খেলা। চড়া রোদে নাজেহাল অবস্থা । বৃষ্টি নেই বললেই চলে। এখনও পর্যন্ত রাজ্যে বৃষ্টিপাতের(rain) ঘাটতি রয়েছে ৪৭ শতাংশ। মৌসুমী বায়ু(monsoon) দুর্বল থাকার কারণে বৃষ্টির ঘাটতি শুরু হয় জুন মাস থেকেই। এরপর দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাত হয়নি। বরং বৃষ্টির ঘাটতি বেড়েছে। দক্ষিণবঙ্গে যখন বৃষ্টিপাতের আকাল সেই সময় উত্তরবঙ্গে চার শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে নিম্নচাপের কারণে টানা বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। মৎস্যজীবীদের(fisherman) সতর্ক করা হয়েছে। সমুদ্রে ঝোড়ো হাওয়া থাকবে নিম্নচাপের কারণে। তাই সব মৎস্যজীবীদের ৮-১১ তারিখ মাঝ ধরতে যাওয়া নিষেধ করা হচ্ছে। আর এখন যাঁরা মাঝ সমুদ্রে(sea) আছেন ৭ তারিখের মধ্যে ফেরত আসতে বলা হচ্ছে। আগামী ৭ অগাস্ট নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ(depression) তৈরির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস অনুযায়ী উত্তর-পশ্চিম উপকূল মানে ওড়িশা উপকূল সংলগ্ন এলাকা(coastal area)। পরে এই নিম্নচাপ আরও একটু গভীর হতে পারে। 

নিম্নচাপের ভ্রূকুটির ফলে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ৯ থেকে ১১ অগাস্ট এই সময়ের মাঝে বৃষ্টি একটু বাড়ার সম্ভাবনা রয়েছে। ৯ তারিখ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণা-এই দুটো জেলার দু-একটা জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ১০ অগাস্ট বৃষ্টি আরও বেশি হতে পারে। তখন আরও বেশি জেলায় বৃষ্টি হতে পারে। সে সময় দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম এবং হুগলি। এই জেলাগুলোর দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলো হালকা থেকে মাঝারি বৃষ্টি। সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। 

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমেছে। আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানিয়েছেন উত্তরবঙ্গে বৃষ্টি কমবে। কড়া রোদে তাপমাত্রা বাড়ার ইঙ্গিত উত্তরবঙ্গে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন