২০ এপ্রিল, ২০২৪

Weather update: পুজোর আগেই ফের নিম্নচাপ! দুই বঙ্গের মোট ৮ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-15 08:18:44   Share:   

দুইবঙ্গেই গত কয়েকদিন ধরেই শুরু হয়েছে বিক্ষিপ্তভাবে বৃষ্টি (rain)। হাওয়া অফিস জানিয়েছিল এই বৃষ্টি বুধবারই কিছুটা কমে যাবে। কিন্তু এবার সেই সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

এদিন আবহাওয়া (Weather) দফতরের পূর্বাভাস, উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৮ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু এরপর বৃষ্টি কমে যাবে। তবে ফের রবিবার নাগাদ দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে ঘূর্ণাবর্তের প্রভাব শুরু হতে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের কাছে উত্তর বঙ্গোপসাগরে ১৮ সেপ্টেম্বর নাগাদ একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যা সরাসরি প্রভার ফেলবে পুজোর সময়। এই নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে পুজোতেও, এমনই মনে করছেন আবহাওয়া বিশ্লেষকরা।

হাওয়া দফতরের পূর্বাভা, বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর সকালের মধ্যে উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে পরবর্তী ২৪ ঘণ্টা অর্থাৎ ১৬ সেপ্টেম্বর শুক্রবার সকালের মধ্যে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের দু-একটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আবার পরবর্তী ৪৮ ঘণ্টা অর্থাৎ শুক্রবার এই দুই জেলা ছাড়াও দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পূর্বাভাসে জানানো হয়েছিল, ১৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকালের মধ্যে দুই ২৪ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর পরবর্তী ২৪ ঘণ্টা অর্থাৎ ১৬ সেপ্টেম্বর শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার ক্ষেত্রে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। সঙ্গেই কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনাও। এদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস।


Follow us on :