২০ এপ্রিল, ২০২৪

lottery: পঞ্চায়েত এলাকায় দোকানঘর পেতে লটারি, টিকিটমূল্য পাঁচ হাজার টাকা!
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-20 18:38:28   Share:   

দোকান পাবার জন্য পাঁচ হাজার টাকার লটারি (lottery)! যা আবার অফেরৎযোগ্যও।  যা নিয়ে বিতর্ক বানারহাটের (Bannerhat) গয়েরকাটায়। এবার দেখা যাক, আসল ঘটনা কী?

লটারির আয়োজন করেছে সাঁকোয়াঝোরা (Sankwajhora) ১ গ্রাম পঞ্চায়েত। টিকিটমূল্য পাঁচ হাজার টাকা। ১১ জন ভাগ্যবান পেতে পারেন এই দোকান (shop)। তবে এক্ষেত্রে রয়েছে বেশ কিছু শর্ত (condition)। যাঁরা লটারিতে দোকান পাবেন, তাঁদের ফের অফেরৎযোগ্য ১ লক্ষ টাকা জমা করতে হবে। পাশাপাশি দিতে হবে দোকানঘর ভাড়া বাবদ মাসে ২ হাজার টাকা। বৈদ্যুতিক বিল দিতে হবে নিজের পকেট থেকে। এরকমই লাভজনক লটারি বিক্রির নোটিশ জারি করা হয়েছে পঞ্চায়েতের তরফে। যা ঘিরে স্বাভাবিকভাবেই গয়েরকাটায় তুমুল বিতর্ক ও প্রশ্ন উঠতে শুরু করেছে। এমন অদ্ভুত প্রক্রিয়ায় দোকানঘর বন্টন নিয়ে গ্রাম পঞ্চায়েতের নোটিশের বিরোধিতা বিরোধীদের, সঙ্গে প্রত্যাহারেরও দাবি।

উল্লেখ্য, পঞ্চায়েত ও গ্রামোন্নোয়ন দফতরের অন্তর্গত আইএসজিপি প্রকল্পের অর্থানুকুল্যে বানারহাট ব্লকের সাঁকোয়াঝোরা ১ গ্রাম পঞ্চায়েতের গয়েরকাটা ফুটবল ময়দানে নির্মাণ করা হয় একটি গ্যালারির। যার ওপরে রয়েছে বসে খেলা উপভোগ করার জায়গা ও পিছন দিকে নিচে একইসঙ্গে নির্মাণ করা হয় ১১ টি দোকানঘর। গ্রাম পঞ্চায়েতের নিজস্ব উদ্যোগে তৈরি এই প্রকল্প জেলায় সর্বপ্রথম হওয়ায়, প্রশংসাও কুড়িয়েছে জেলা প্রশাসন থেকে শুরু করে রাজ্যস্তরের।

তবে এখানে দোকানঘর বন্টনের বিষয়টির বিরোধিতা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। বিরোধীদের দাবি, লটারিতে যাঁরা দোকানঘর পাবেন না, অন্তত তাঁদের টাকা ফেরত দেওয়ার পাশাপাশি যাঁরা দোকানঘর পাবেন, তাঁদের কাছ থেকে কম টাকা নেওয়া হোক।

যদিও গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের তরফে সাফাই দেওয়া হয়েছে। বলা হয়েছে, টাকা দোকানঘর আবেদনপত্রের জন্য নেওয়া হচ্ছে। তা দিয়ে এলাকার জন্যই উন্নয়নমূলক কাজ করা হবে।

অন্যদিকে বিজেপির ধূপগুড়ি উত্তর পূর্ব মণ্ডলের সভাপতি কৌশিক নন্দী বলেন, "আমরা প্রথমে শুনেছিলাম যে গরীব মানুষদের সহযোগিতার মাধ্যমে এলাকার জীর্ণ অর্থনীতির হাল ফেরাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এমনিতেই করোনার কারণে প্রত্যেকেই অর্থনৈতিক সমস্যায় ভুগছেন। তারমধ্যে গ্রাম পঞ্চায়েত যদি দোকান বন্টনের জন্য ৫ হাজার টাকা করে প্রত্যেকের কাছ থেকে সংগ্রহ করে, তাহলে তা অনৈতিক কাজ হবে। আমরা দলের পক্ষ থেকে বিষয়টি বিধায়ক, সাংসদ ও অন্যান্য মহলে জানাবো। কর্তৃপক্ষের উচিৎ এই নোটিশ প্রত্যাহার করে মানুষের স্বার্থে সিদ্ধান্ত নেওয়া।"


Follow us on :