১৯ এপ্রিল, ২০২৪

Anubrata mill: অনুব্রত ঘনিষ্ঠদের নামে আরও ১২ টি রাইস মিলের হদিশ, দেখুন সেই তালিকা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-20 15:33:17   Share:   

বোলপুরে ভোলে ব্যোম রাইস মিলের (rice mill) পর অনুব্রত ঘনিষ্ঠদের নামে আরও ১২ টা রাইস মিলের হদিশ পেল সিবিআই। তার মধ্যে অনুব্রত ঘনিষ্ঠ রাজীব ভট্টাচার্যর ৭ টা রাইস মিল রয়েছে। রাজীব হলেন অনুব্রতর বিনিয়োগকারী। এছাড়াও, অনুব্রতর ভগ্নিপতি কমলকান্তি ঘোষ শিব শম্ভু রাইস মিলের মালিক। এই রাইস মিলটি রয়েছে বোলপুরের (Bolpur) বাঁধ গোড়া এলাকায়। মহানন্দা রাইস মিলের মালিক পারমিতা ঘোষ ও রাজা ঘোষ। রাজা হলেন অনুব্রতর ভাগ্নে। মা শান্তিময়ী রাইস মিলের মালিক সুকুমার মজুমদার, সঞ্জীব মজুমদার। এঁরা প্রত্যেকেই অনুব্রত আত্মীয় (relative) বলে সূত্র মারফত জানা গেছে। অনুব্রত ঘনিষ্ঠদের রাইস মিলের তালিকা সিএনের হাতে। এইভাবে বীরভূমের ছোট-বড় একাধিক মিলের অংশীদারিত্ব রয়েছে অনুব্রত মণ্ডলের আত্মীয়দের নামে। 

পাশাপাশি সূত্র মারফত জানা গেছে, ভোলে ব্যোম রাইস মিলের সঙ্গে রাজ্য রেশন (ration) দফতরের সংযোগ। উল্লেখ্য গতকাল সিবিআই (CBI) এই রাইস মিলে হানা দেয়। তল্লাশি চালিয়ে যে নথি উদ্ধার হয়েছে, তাতে দেখা গিয়েছে এই মিল থেকে চাল নিত রাজ্য রেশন দফতর। যা রেশন ডিলারদের পাঠানো হত। রাজ্য খাদ্য দফতরের সঙ্গে ভোলে ব্যোম রাইস মিলের চুক্তি সংক্রান্ত নথি উদ্ধার হয়েছে। এর আগে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রককে চাল সরবরাহ করত এই চাল মিল বলে সূত্রের খবর। আরও জানা গেছে বর্তমানে কেন্দ্র চাল না দিয়ে তার পরিবর্তে টাকা দেয়। সেই টাকায় রাজ্য চাল কিনে রেশন মাধ্যমে চাল সরবরাহ করে গ্রাহকদের।

এছাড়া ভোলে ব্যোম রাইস মিলের নামে বেশ কয়েকটি ডাম্পার কেনা হয়েছিল বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। দুর্গাপুরের একটি শো রুম থেকে মোট ১ কোটি ৫৭ লক্ষ টাকার গাড়ি কেনা হয়েছিল বলে সূত্রের খবর। সেই বাবদ গত ২ অর্থবর্ষে মোট ২৮ লক্ষ টাকা GST দিতে হয়েছে অনুব্রতকে।

ভোলে ব্যোম রাইস মিলের দেরাজ থেকে কালিকাপুর মৌজা, গোয়েশপুর মৌজার একাধিক জমির নথি পেয়েছেন সিবিআই আধিকারিকরা। যেগুলোর মালিকানা সুকন্যার নামে আছে ও প্রয়াত স্ত্রী ছবি মণ্ডলের নামে রয়েছে বলে জানতে পারছেন তদন্তকারী আধিকারিকরা। গয়েশপুরে মোট ২৮ টি জমির নথি মিলেছে। যা ২০১৪ থেকে ২০১৭-এর মধ্যে কেনা হয়েছে। সূত্র জানাচ্ছে, এমনকী শুধু বীরভূম নয়, পুরুলিয়ার চালকলেও মণ্ডল পরিবারের অংশীদারীত্ব পেয়েছেন তদন্তকারীরা। যা অনুব্রত কন্যা সুকন্যার নামে রয়েছে।

চালকল বিতর্ক প্রসঙ্গে আদালতে অনুব্রতের আইনজীবী বলেন, বহু বছর আগে রাইস মিল ওঁর শ্বশুর ওঁকে উপহার হিসাবে দিয়েছেন।


Follow us on :