১৯ এপ্রিল, ২০২৪

Food: অস্বাস্থ্যকর খাবার, বন্ধ মিড ডে মিলও! বাসন্তীর শিশুস্কুলে স্থানীয়দের বিক্ষোভ
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-03 12:37:31   Share:   

মিড ডে মিল (mid-day-meal) না পাওয়ার অভিযোগে বিক্ষোভ এলাকাবাসীর। আইসিডিএস স্কুল বিক্ষোভ গ্রামবাসীদের। মিড ডে মিল বন্ধ রাখার অভিযোগ উঠেছে স্কুলের শিক্ষিকা লিপিকা নস্করের বিরুদ্ধে। দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ব্লকের কুমড়াখালী গ্রামের ঘটনা। 

জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ব্লকের কুমড়াখালী গ্রামে ২৯৪ নম্বর আইসিডিএস স্কুলে মিড ডে মিল পরিষেবা বন্ধ তিন দিন। যার জেরেই বিক্ষোভে সামিল গ্রামবাসীরা। অভিযোগ, প্রায় দিনই বন্ধ থাকে এই আইসিডিএস স্কুল। এমনকি আইসিডিএস স্কুলে মিড ডে মিল রান্নার জন্য নেই কোনও রান্নার ঘর। অন্য জায়গা থেকে রান্না করে আঢাকা অবস্থায় আইসিডিএস সেন্টারে নিয়ে আসা হয়। যার ফলে কখনও কখনও ওই খাবার থেকে গাছের পাতাও বেরিয়ে আসে। তাঁদের আরও অভিযোগ, 'অপুষ্টিকর খাবার দেওয়া হয়। খিচুরিতে কোনও সবজি দেওয়া হয় না, পরিমান মতো ডালও দেওয়া হয় না খিচুরিতে। এমনকি বাচ্চারা একটু দেরিতে স্কুলে গেলে অনেক সময় খাবারও পায় না।'

তবে এই অভিযোগ অস্বীকার করেছেন স্কুলের শিক্ষিকা লিপিকা নস্কর। তিনি জানিয়েছেন, চাল না থাকায় শিশুদের মিড ডে মিল বন্ধ রয়েছে। চাল এলে আবার মিড ডে মিল দেওয়া হবে। গ্রামের বাচ্চারা স্কুলে পড়তে আসে না, তারপরও খাবার দিই। আমাদের কিছু নিয়ম আছে, যে বাচ্চা স্কুলে উপস্থিত থাকবে শুধুমাত্র সেই খাবার পাবে। তবে আইসিডিএস স্কুলের রান্নাঘর না থাকার অভিযোগ অস্বীকার করেননি শিক্ষিকা লিপিকা নস্কর। তিনি জানিয়েছেন, নিজে ২০০০ টাকা খরচ করে গ্রামের বাচ্চাদের খাবার তৈরির জন্য একটি রান্নাঘর করেছেন। সরকার থেকে চাল এলে আবার শুরু হবে মিড ডে মিল দেওয়া। 


Follow us on :