২০ এপ্রিল, ২০২৪

weather update: পুজোয় ভাসবে কলকাতা? সপ্তমী থেকে দশমী কেমন থাকছে আবহাওয়া, দেখুন
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-02 09:35:20   Share:   

আজ মহাসপ্তমী। পুজো ঘিরে আবেগ জড়িয়ে বাঙালিদের। তবে এবার পুজোয় বৃষ্টি থেকে রক্ষে নেই, তা আগেই জানিয়েছে আলিপুর হাওয়া দফতর। শনিবার অর্থা ষষ্ঠীর সকাল আকাশ পরিষ্কার থাকলেও দুপুর থেকেই দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে বিশেষ করে উপকূলের জেলাগুলিতে আকাশ মেঘলা হতে থাকে। কিন্তু তা উপেক্ষা করেই বাঙালিরা মেতে ওঠেন দুর্গা পুজোয় (durga puja)। সাধারণ মানুষের ভিড় মণ্ডপ থেকে মণ্ডপে। কিন্তু সন্ধ্যা হতেই কলকাতা (kolkata) থেকে শহরতলির মণ্ডপগুলি ছবি বদলে গেলে। শুরু হয় প্রবল বৃষ্টি। পূর্বাভাসে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টা পূর্ব মধ্য বঙ্গোপসাগরে কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার প্রভাব সরাসরি দক্ষিণবঙ্গে পড়বে বলে মনে করা হচ্ছে। তবে উপকূলের কাছাকাছি জেলা অর্থাত্ ঝাড়গ্রাম, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর এই জেলাগুলিতে এই নিম্নচাপের প্রভাব বেশি থাকবে।

উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে পূর্বাভাসে জানানো হয়েছে, রবিবার অর্থাৎ ২ অক্টোবর সপ্তমীতে উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর পরবর্তী ২৪ ঘণ্টা অর্থাত্ ৩ রা অক্টোবর অষ্টমী থেকে ৫ অক্টোবর দশমীর মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে জানানো হয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে কোনও কোনও জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। ২ রা অক্টোবর সপ্তমীতে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। ৩ রা অক্টোবর অষ্টমীতে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে সপ্তমী ও অষ্টমীর দিন কলকাতা ও আশপাশের আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।


Follow us on :