১৬ এপ্রিল, ২০২৪

Weather: দক্ষিণে তীব্র তাপপ্রবাহ, উত্তর বজ্রবৃষ্টি! কোথায় কোথায় তাপপ্রবাহের সতর্কবার্তা জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-04 11:48:18   Share:   

চৈত্রের চড়া রোদে নাজেহাল বঙ্গবাসী। উত্তরে বৃষ্টি। পশ্চিমের জেলায় তাপপ্রবাহ। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে গরমে অস্বস্তিকর পরিস্থিতি। বর্তমানে তিন ধরনের আবহাওয়া রয়েছে বঙ্গে। পাশাপাশি কলকাতাতেও শুরু হবে তাপপ্রবাহ। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘন্টায় ৩৮ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। জলীয়বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে গরমের সঙ্গে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্য়েই শুরু হয়েছে দক্ষিণবঙ্গের তাপপ্রবাহ। ক্রমশ বাড়বে দিনের তাপমাত্রা। চলতি সপ্তাহেই ৪০ থেকে ৪২ ডিগ্রিতে চলে যেতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রা। আজ, বৃহস্পতিবার থেকে উত্তর-পশ্চিম ভারতের উষ্ণ লু জাতীয় হাওয়া অবাধে প্রবেশ করবে দক্ষিণবঙ্গে। এদিন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আগামী শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে ছয় জেলায়। বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলা। রবিবারের পর থেকে বদলাতে পারে আবহাওয়া। 

পাশাপাশি এদিন থেকে উত্তরবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা। এদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। 


Follow us on :