ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
Insulting-the-idols-of-the-wise-A-storm-of-criticism-swept-across-the-city-of-Durgapur
Durgapur: মনীষীদের মূর্তি বসিয়ে অবমাননা? দুর্গাপুর শহর জুড়ে সমালোচনার ঝড়

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-20 18:14:03


শহর দুর্গাপুরের বুকে মনীষিদের মূর্তির প্রতি চলছে চরম অবমাননা। অভিযোগ, মনীষিদের মূর্তি বসিয়ে দিয়েই দায়সারা ভাব নগর প্রশাসনের প্রশাসনিক আধিকারিকদের। শহর জুড়ে বইছে সমালোচনার ঝড়।

দুর্গাপুরের প্রাণকেন্দ্র সিটি সেন্টার। বাস স্ট্যান্ডেই রয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্ণাবয়ব মূর্তি। বাম পুরবোর্ডের আমলে তৎকালীন মেয়র রথীন রায় দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার নিজস্ব বাস টার্মিনাসের সামনে বসানো হয়েছিল বিশ্বকবির পূর্ণাবয়ব মূর্তি। আচমকাই টেন্ডার মারফত একটি রেস্টুরেন্টকে বসতে দেওয়া হয় দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে। কবিগুরুর মূর্তির সামনেই চলছে সবজি কাটার কাজ, মূর্তির রেলিং- এর গা ঘেঁষে রাখা হচ্ছে মোটর বাইক আর সাইকেল, এমনকী এঁঠো বাসনপত্র মাজার কাজ থেকে শুরু করে রেস্টুরেন্টের কাস্টমারদের বসার চেয়ারও পাতা হয়েছে কবিগুরুর মূর্তির সামনেই। আবর্জনা ফেলার ডাস্টবিনও জায়গা পেয়েছে বিশ্বকবির মূর্তির সামনে। আর ভুল জেনেও নিজেদের দোষ ঢাকতে কাস্টমারদের ঘাড়ে দোষ চাপিয়েছেন রেস্টুরেন্ট ম্যানেজার।


আবার দুর্গাপুরের মহকুমা শাসকের দফতরের ঠিক পিছনে রয়েছে মহাত্মা গান্ধী, মৌলানা আবুল কালাম আজাদ ও নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি। দখলদারদের দাপটে মহান মনীষীদের আবক্ষ মূর্তি মুখ ঢেকেছে। ফুটপাত দখল করে গজিয়ে উঠেছে দোকান, তাও আবার খোদ মহকুমা শাসকের দফতরের নাকের ডগায়। সমালোচনার ঝড় শহর জুড়ে। সমাজকর্মী রণজিৎ গুহ বলছেন বিবেক বোধ জাগ্রত না হলে এই অবক্ষয় কেউ রুখতে পারবে না। আর শহরবাসী বলছেন এই ছবি সত্যি লজ্জার।


দুর্গাপুর নগর নিগমকে একহাত নিয়েছেন বিরোধী দলের নেতৃত্বরা। পাল্টা কটাক্ষ করলেও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আশ্বাস দুর্গাপুর নগর নিগমের। কিন্তু প্রশ্ন উঠছে এই লজ্জা কার?






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন