ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
If-do-not-pass-the-test-wont-pass-Visva-Bharati-authorities-withdraw-notice-in-a-protest
Visvabharati পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার বিশ্বভারতীর, ইস্তফা রেজিস্ট্রারের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-15 12:24:57


মঙ্গলবার পড়ুয়াদের আন্দোলনের জেরে পিছু হটল বিশ্বভারতী কর্তৃপক্ষ। তিন দফা দাবি নিয়ে দীর্ঘদিন ধরেই বিশ্বভারতীর পড়ুয়ারা আন্দোলন চালাচ্ছেন। এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে দাবি-দাওয়া আদায় না হওয়ায় পড়ুয়ারা পরীক্ষা এবং ক্লাস বয়কটের ডাক দেন। কিন্তু তাঁদের দাবি না মেনে, বিশ্বভারতী কর্তৃপক্ষ গত সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে। তাতে বলা হয়, যে সকল পড়ুয়া পরীক্ষা দেবেন না, তাঁদের উত্তীর্ণ করা হবে না। তবে এরপর আন্দোলন আরও জোরদার হয়। অবশেষে মঙ্গলবার পিছু হটল বিশ্বভারতী কর্তৃপক্ষ। পরে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, আগের নির্দেশিকা সরিয়ে নেওয়া হচ্ছে। খুশি আন্দোলনকারীরা। তবে হস্টেল খোলা সহ মোট তিন দফা দাবি নিয়ে তাঁরা এখনও বিক্ষোভে সরব।


পাশাপাশি বাংলাদেশ ভবনে দীর্ঘক্ষণ ধরে আটকে থাকেন বিশ্বভারতীর কর্মসচিব সহ বিভিন্ন ভবনের অধ্যাপক, অধ্যাপিকা ও অধ্যক্ষ। গভীর রাতে শান্তিনিকেতন থানার পুলিস রেজিস্ট্রার সহ অন্যান্যদের ঘেরাও মুক্ত করতে এলে বিক্ষোভের মুখে পড়ে।

ছাত্র-ছাত্রীদের দাবি, যদি রেজিস্ট্রার সহ আধিকারিকদেরকে বেরিয়ে যেতে হয়, তাহলে ছাত্রদের ওপর দিয়ে বেরিয়ে যেতে হবে। তবে এত সংখ্যক ছাত্র-ছাত্রী রয়েছেন। তাঁদের যদি কোনও যদি জীবনহানি ঘটে, সেক্ষেত্রে বিশ্বভারতী কর্তৃপক্ষ দায়ী হবে। সোমবার রাতে শান্তিনিকেতন থানার পুলিস বারবার রেজিস্ট্রার সহ বিশ্বভারতী কর্তৃপক্ষকে বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করলে, ছাত্রদের বিক্ষোভের মুখে পড়তে হয়। দীর্ঘক্ষণ বাক-বিতণ্ডার পর পুলিস বিশ্বভারতীর বাংলাদেশ ভবন ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

দাবি পূরণ যতক্ষণ না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দেন সাধারণ ছাত্রছাত্রীরা।

অন্যদিকে, লাগাতার আন্দোলনের জেরে ইস্তফা দিলেন বিশ্বভারতীর রেজিস্ট্রার অর্থাৎ কর্মসচিব আশিস আগরওয়াল। তিন দফা দাবি নিয়ে বিশ্বভারতীতে গত কয়েকদিন ধরেই চলছে জোরালো আন্দোলন। আর এই আন্দোলনের পরিপ্রেক্ষিতে বারংবার ঘেরাও হতে হয়েছে বিশ্বভারতীর রেজিস্ট্রার আশিস আগরওয়ালকে। এরই মধ্যে মঙ্গলবার হঠাৎ জনসংযোগ আধিকারিককে দিয়ে তিনি সাংবাদিকদের জানান, তিনি এই পদ থেকে ইস্তফা দিয়েছেন। অর্থাৎ জনসংযোগ আধিকারিকের এই ঘোষণা অনুযায়ী আর আশিস আগরওয়াল রেজিস্ট্রার থাকলেন না। তবে কী কারণে তিনি ইস্তফা দিয়েছেন, তা জানাননি জনসংযোগ আধিকারিক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন