২৫ এপ্রিল, ২০২৪

Weather: পুজোর শেষ বেলায় বৃষ্টি কতটা বেগ দেবে বাঙালির প্যান্ডেল হপিংকে?
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-03 09:06:50   Share:   

আজ মহানবমী। শেষ লগ্নে বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো (durga puja)। প্রথা মেনে চলছে কুমরো বলি, কামান দাগা ইত্যাদি ইত্যাদি। শেষদিনে কলকাতা সহ একাধিক শহরগুলির পুজোয় মেতে উঠেছেন বাঙালিরা। তবে এই আনন্দে কাঁটা হতে পারে সন্ধ্যার বৃষ্টি। অষ্টমীর দিন যেমন রাত বাড়ার সঙ্গে বাড়ে বৃষ্টি (rain)। নবমীতেও একই দৃশ্য দেখতে পারে উৎসবমুখর বাঙালি। ইতিমধ্যে উত্তরবঙ্গে বৃষ্টির দেখা মিলেছে। সপ্তমীর ভোর থেকেই কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সেই একই ছবি উঠে এসেছে। কখনও মেঘলা আকাশ, কখনও এক পশলা বৃষ্টি। 

দক্ষিণবঙ্গের (South Bengal) উপরে সপ্তমী থেকে দশমী পর্যন্ত বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের একটি প্রভাব সম্ভবত থাকবে, এমনটাই পূর্বাভাসে জানানো হয়েছিল। ফলে সপ্তমী থেকে দশমী পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা আগেই বলেছিল আবহাওয়া দফতর। কিন্তু সেই বৃষ্টিও আটকাতে পারেনি উৎসবমুখর বাঙালির প্যান্ডেল হপিং। বিক্ষিপ্ত বৃষ্টিতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ভিজবে দুর্গাপুজোর চারদিন। হাওয়া অফিস সূত্রে খবর, বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও দুই মেদিনীপুরে। আজ অর্থাত্ অষ্টমী থেকে দশমী পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

তবে উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে জেলায় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আবহাওয়া দফতররে পূর্বাভাস অনুযায়ী দশমীতে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে।


Follow us on :