২৫ এপ্রিল, ২০২৪

weather update: উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি, দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-12 08:51:39   Share:   

ইতিমধ্যেই উত্তরবঙ্গে (North Bengal) শুরু হয়েছে ভারী বৃষ্টি (heavy rain)। এদিকে দক্ষিণবঙ্গে (South Bengal) ভ্যাপসা গরম বাড়ছে। যা বিরল বলেই মনে করছেন আবহবিদরা। দক্ষিণবঙ্গের মানুষজন কবে এই ভ্যাপসা গরম থেকে রক্ষা পাবেন, তা নিশ্চিত কিছু বলতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে মূলত, দক্ষিণবঙ্গে বৃষ্টির কমতি থাকাতেই এই ভোগান্তি বলেই জানাচ্ছে আবহওয়া দফতর (Meteorological Department)।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আজ অর্থাৎ ১২ ই অক্টোবর বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তবে বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।  বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পের কারণেই উত্তরবঙ্গের আবহাওয়া এই পরিস্থিতি বলে জানানো হয়েছে। উত্তরের বাকি জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

এদিকে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ১৩ ই অক্টোবর মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। তবে আগামী কয়েকদিনের মতো আপাতত দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। পাশাপাশি তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

অন্যদিকে কলকাতা ও আশপাশের এলাকার আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। তবে কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। এদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩৪ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। 


Follow us on :