৩০ মে, ২০২৪

Weather: তীব্র গরমে স্বস্তির আভাস! তাপপ্রবাহের সতর্কতা জারি রাজ্য়ের নয় জেলায়...
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-05 12:25:43   Share:   

চৈত্রের চাঁদিফাটা গরমে নাজেহাল রাজ্যবাসী। গত দু'দিন ধরে কলকাতায় ও দক্ষিণবঙ্গের ৬ জেলায় তাপপ্রবাহের সতর্কতা ছিল। ৫ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। তবে গতকাল বৃহস্পতিবার সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে তাপমাত্রার পারদ। সকাল হতেই রোদ ও গরমে হাসফাঁস হতে হচ্ছে বঙ্গবাসীকে। বৈশাখের আগেই তিন জেলায় তাপমাত্রা ৪০ পার করল।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার দক্ষিণবঙ্গের আট জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকবে। সেই সঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম জেলায় চলবে তাপপ্রবাহের সতর্কবার্তা। বেশ কিছু এলাকায় লু-বইবার সম্ভাবনাও রয়েছে। সপ্তাহান্তে শনি ও রবিবার বৃষ্টির হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বৃষ্টির জেরে ক্ষণিকের স্বস্তি পাওয়া গেলেও এখনই গরমের হাত থেকে রেহাই নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাষ। 

এদিন পশ্চিম বর্ধমানের পানাগড়ের সকালের তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি, বীরভূমের সিউরির তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি এবং পুরুলিয়ার তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। অন্যদিকে এদিন কলকাতার দমদমে তাপমাত্রা ৩৭.২ ডিগ্রি এবং কলকাতা সল্টলেকের তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি। আগামী কয়েকদিন কলকাতার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। দিনের তাপমাত্রা আরও বাড়বে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আগামী শনিবার একইসঙ্গে তাপপ্রবাহ চলবে সকাল থেকে বিকেল। বিকেল ও সন্ধ্যায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণবঙ্গের কয়েক জেলায়। তাপপ্রবাহের সতর্কতা থাকবে বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম, বর্ধমান জেলায়।


Follow us on :