ব্রেকিং নিউজ
Health-Ministry-is-ready-to-introduce-injectable-third-dose-for-child-to-combat-Polio-Virus
Polio: শিশু সুরক্ষায় বড়সড় সিদ্ধান্ত! খুব দ্রুত চালু পোলিওর তৃতীয় টিকা, কোথায় ফুটবে ইঞ্জেকশন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-03 14:05:01


এবার বড়সড় সিদ্ধান্ত শিশুদের সুরক্ষায় (Child protection)। খুব শীঘ্রই চালু হতে চলেছে পোলিও টিকার (Polio vaccine) তৃতীয় ডোজ অর্থাৎ "ইঞ্জেকটেবল" (Injectable)। বর্তমানে সদ্যজাত শিশুদের (Newborn babies) ৬ থেকে ১৪ সপ্তাহের মধ্যে দুটি করে পোলিও টিকা দেওয়া হয়। এবার থেকে ১৪ মাস থেকে ৯ বছরের মধ্যে টিকার আরও একটি ডোজ দেওয়ার কথা বলা হয়েছে। কেন্দ্রের টিকাকারণ নিয়ন্ত্রক সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ ও ইমিউনাইজেশন এই নিয়ম পরিবর্তনের উপর নজর রাখছে। টিকার এই তৃতীয় ডোজ দেওয়া হবে শিশুর বাম হাতের উপরের দিকে।

আগামী ১ জানুয়ারি থেকে দেশের প্রতিটি কেন্দ্র শাসিত অঞ্চল ও রাজ্যগুলিকে এই নির্দেশিকা কার্যকর করতে বলা হয়েছে। শিশুদের যেমন দুটি পোলিও ডোজ দেওয়া হচ্ছে, তেমনই দেওয়া হবে। তবে তৃতীয় ডোজ দেওয়ার আগে স্বাস্থ্য কর্মীদের একটি ট্রেনিংও দেওয়া হবে। এই নিয়ে প্রতিটি রাজ্যের স্বাস্থ্য দফতরকে আলাদা করে নির্দেশিকা জারি করতে বলা হয়েছে। পাশাপাশি দেশের প্রতিটি শিশু যেন পোলিও তৃতীয় ডোজ পায়, সেদিকে নজর রাখবে কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রক।

সরকারি নির্দেশিকা অনুযায়ী ২০১১ এরপর থেকে কেউ পোলিও আক্রান্ত হয়নি গোটা দেশে। কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে ইতিমধ্যে এই নির্দেশিকা প্রত্যেকটি রাজ্যকে পাঠিয়ে দেওয়া হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন