২৪ এপ্রিল, ২০২৪

Nabanna: পুজো অনুদানের ৬০ হাজার টাকা কীভাবে খরচ? কমিটিগুলো থেকে হিসেব চাইল নবান্ন
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-11 15:36:40   Share:   

রাজ্যের প্রায় ৪১ হাজার পুজো কমিটিকে (Durga Puja 2022) ৬০ হাজার করে অনুদান দিয়েছে সরকার (Mamata Government)। এবার সেই টাকা কী খাতে, কীভাবে খরচ হয়েছে? সেই হিসেব চেয়ে পাঠাল নবান্ন (Nabanna)। ৩ দিনের মধ্যে উপযুক্ত বিল, ভাউচার ও শংসাপত্র-সহ অডিট রিপোর্ট জমা দিতে পুজো কমিটিগুলোকে নির্দেশ। এ বছর কলকাতা পুলিসের নিয়ন্ত্রণাধীন এলাকায় ৩,০০০ পুজো এবং রাজ্য পুলিসের নিয়ন্ত্রণাধীন মোট ৩৫টি জেলা ও কমিশনারেট এলাকায় ৩৭ হাজার ২৮টি পুজোর জন্য মোট ২৪০ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা অনুদান (Puja Donation) বরাদ্দ করা হয়েছিল। এই সিদ্ধান্তের বিরোধিতায় আদালতে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে।

জানা গিয়েছে, জনগণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা, নিরাপত্তা প্রচার, মহিলাদের ক্ষমতায়নের মতোন সামাজিক কাজে টাকা খরচ করতে এই অনুদান। তাই ঠিক কোন কোন খাতে সেই অর্থ ব্যয় হয়েছে, তা জানাতে বলা হয়েছে। রাজ্যের অনুদানের টাকা যদি ক্লাব বা পুজো কমিটিগুলি স্থানীয় কোনও উন্নয়নের কাজে ব্যাবহার করে থাকে, তাও জানাতে বলা হয়েছে।

এদিকে, ১০০ দিনের কাজে কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া প্রায় ৬ হাজার কোটি টাকা। বারবার দরবার সেই অর্থ না মেলায় ক্ষুব্ধ নবান্ন। ১০০ দিনের কাজের টাকা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে সরাসরি দরবার করেন মুখ্যমন্ত্রীও। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রককে একাধিকবার চিঠি পাঠিয়েছে পঞ্চায়েত দপ্তর। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং আবার রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারকে এ বিষয়ে দেখা করতে সময় দেয়নি। তাই ১০০ দিনের কাজের বকেয়া অর্থ পেতে লাগাতার দিল্লিকে তাগাদা দিচ্ছে পঞ্চায়েত দপ্তর। এমনটাই নবান্ন সূত্রে খবর।


Follow us on :