২৪ এপ্রিল, ২০২৪

Death: প্রয়াত বাংলার প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-08 13:08:59   Share:   

রবিবার সকালে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রয়াগরাজে শেষনিঃশ্বাস ত্যাগ (Death) করলেন বর্ষীয়ান বিজেপি নেতা ও পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি (Keshari Nath Tripathi)। প্রয়াণকালে বয়স ছিল ৮৮ বছর। শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন বহুদিন ধরে। ত্রিপাঠিজি পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে আসীন ছিলেন ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত।

উল্লেখ্য, প্রায় এক মাস তিনি গভীর অসুস্থতায় ভুগছিলেন। গত ডিসেম্বরের ৮ তারিখ তিনি স্নানাগারে পড়ে গিয়ে হাত ভাঙেন। ডিসেম্বরের ৩০ তারিখ তাঁকে আহার ক্ষমতা ও প্রস্রাবের পরিমাণ হ্রাস সহ দুর্বলতা ও আনুষঙ্গিক জটিলতার চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতালের আইসিইউতে ভর্তি করানো হয়। সপ্তাহখানেক চিকিৎসার পর তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়।

কেশরীনাথ ত্রিপাঠি রাজ্যপাল হিসেবে কর্তব্য পালন করেছিলেন বিহার, মিজোরাম ও মেঘালয়ে। দায়িত্বভার পালন করেছেন উত্তরপ্রদেশের বিধানসভার স্পিকার ও বিহারের মন্ত্রী হিসেবেও। তাঁর লেখা সংকলনগুলি হল 'মাননুকৃতি', 'আয়ুপঙ্খ' ইত্যাদি। এছাড়াও গ্রন্থ হিসেবে লিখেছেন সঞ্চয়িতা-কেশরীনাথ ত্রিপাঠি।

তাঁর এই কৃর্তিগুলির মধ্য দিয়ে চিরকাল সকলের মনে রয়ে যাবেন। মুখ্যমন্ত্রী প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্র্রিপাঠির প্রয়াণে গভীর শোক প্রকাশ করে লিখেছেন 'তাঁর প্রয়াণে রাজনৈতিক জগতের অপূরনীয় ক্ষতি হল।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ট্যুইট এর মাধ্যমে শোকজ্ঞাপন করেছেন।


Follow us on :