০২ মার্চ, ২০২৪

Weather: বিদায়ের পথে শীত! বৃষ্টির ভ্রুকুটিতে উর্দ্ধমুখী পারদ, কী জানাল আলিপুর
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-06 13:19:04   Share:   

সকাল থেকেই মেঘলা আকাশ শহর কলকাতায়। ক্রমশ কমছে শীত। কলকাতায় এক ধাক্কায় তাপমাত্রা বৃদ্ধি পেল তিন ডিগ্রি। সেক্ষেত্রে আবহাওয়া দফতর জানিয়েছে, তাপমাত্রা কমলেও নতুন করে শীত ফেরার সম্ভাবনা নেই। তাই মনে করা হচ্ছে বসন্ত পঞ্চমীর আগে পুরোপুরিভাবে গায়েব হতে চলেছে ঠাণ্ডা। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭° সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০° সেলসিয়াসের কাছাকাছি। 

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েকদিনে রাজ্য়ে তাপমাত্রার পারদ আরও বেড়ে যেতে পারে। কারণ একটি সাইক্লোনিক সার্কুলেশন তৈরি হচ্ছে বাংলাদেশের উপর। বাংলাদেশ থেকে এটি বিস্তৃত রয়েছে বাংলাদেশ এবং পূর্ব অসম সংলগ্ন এলাকায়। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝার দাপট অব্যাহত রয়েছে। জেট স্ট্রিম উইন্ড বইছে গোটা উত্তর ভারতের উপর দিয়ে। ২৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় এটি বইছে। যার জেরে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ফলে দিনভর বৃষ্টির কালো মেঘ বিরাজ করছে বাংলায়৷

এদিন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্য়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তৈরি হয়েছে বৃষ্টির পরিস্থিতি৷ যদিও পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গে সর্বত্রই কুয়াশার দাপট থাকবে। উত্তরবঙ্গে পাহাড়ের পাদদেশের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে বুধবার থেকেই আবারও আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।



Follow us on :