২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Weather: পারদ পতন! পৌষ সংক্রান্তির আগে বঙ্গে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-09 14:09:22   Share:   

কিছুটা নেমেছে তাপমাত্রার পারদ। সোমবারের থেকে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য কিছুটা কমলেও, তা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। আগামী একসপ্তাহের মধ্যে পৌষ সংক্রান্তি। তবে তার মধ্যে যে জাঁকিতে শীত পড়বে, এমন কোনও পূর্বাভাস এখনও পর্যন্ত দিতে পারেনি আবহাওয়া দফতর। উত্তর ভারতের কিছু জায়গায় শৈত্যপ্রবাহ চললেও বাংলায় তার ছিটেফোঁটা পর্যন্ত নেই। তবে ১০ জানুয়ারির পরে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার ও বুধবার দার্জিলিং জেলার কোথাও কোথাও বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। এদিন জেলাগুলির কোথাও কোথাও ঘন থেকে অতি ঘন কুয়াশা এবং বুধবার জেলাগুলিতে ঘন কুয়াশা থাকার সম্ভাবনা।

পাশাপাশি জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। তবে জেলাগুলির কোথাও না কোথা হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় তুলনামূলক বেশি কুয়াশা থাকতে পারে দুইদিনই। এছাড়া আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের পূর্বাভাস নেই। সোমবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। সোমবার যা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার যা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোথাও বৃষ্টিপাত হয়নি।


Follow us on :