২৫ এপ্রিল, ২০২৪

Durgapur: বেহাল দশা দুর্গাপুরের প্রাণী স্বাস্থ্যকেন্দ্রের, আতঙ্কে কর্মী ও চিকিৎসকরা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-02 09:57:29   Share:   

নামেই রাজ্য প্রাণী স্বাস্থ্যকেন্দ্র (Animal Health Centre)। আদপে দুর্গাপুরের (Durgapur) এই প্রাণী স্বাস্থ্যকেন্দ্র অসুস্থ হয়ে পড়েছে। আগাছাতে ঢেকেছে গোটা স্বাস্থ্য কেন্দ্র। দীর্ঘদিনের রক্ষণাবেক্ষণের অভাবে দুর্গাপুরের বেনাচিতি পাঁচ মাথা মোড় সংলগ্ন এই প্রাণী স্বাস্থ্যকেন্দ্র আজ ভগ্ন দশাতে পরিণত হয়েছে। স্বাস্থ্যকেন্দ্রের বাইরের ছাদ ও কার্নিসের চাঙ্গর যেমন ভেঙে পড়ছে, ঠিক তেমনি ভিতরের ঘরের দেওয়ালে ফাটল ধরা পড়েছে। কোথাও আবার বিপজ্জনক ভাবে ঝুলে রয়েছে চাঙ্গর। যেকোনো সময়  দুর্ঘটনা ঘটে যেতে পারে।

স্বাস্থ্যকেন্দ্রের কর্মীরা এখন কাজ করতে ভয় পাচ্ছেন। একই ভাবে আতঙ্কে রয়েছেন পোষ্যদের চিকিৎসা করাতে আসা চিকিৎসকরা। এখানেই শেষ নয় যন্ত্রণা, বৃষ্টি হলে ইস্পাত নগরীর নিকাশী নালার জল ঢুকে পড়ে স্বাস্থ্য কেন্দ্রের ভিতর। রীতিমতো জল জমে যায় স্বাস্থ্যকেন্দ্রের ভিতরে। এই জলে আবার স্বাস্থ্য কেন্দ্রের ছাদ চুঁইয়ে জল নিচে পড়ে। এতে করে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রেও যথেষ্ট সমস্যা তৈরী হয়।

সরকারী এই প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে তিনজন কর্মী রয়েছেন। এর মধ্যে একজন পশু চিকিৎসক, একজন লাইফ স্টাফ ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্ট, একজন গ্রুপ ডি কর্মী। পরিস্থিতির সামাল দিতে একজন দক্ষ কর্মীকে অবসর নেওয়ার পরও আসতে হচ্ছে এখানে। আর পর্যাপ্ত কর্মী না থাকায় চিকিৎসা পরিষেবার ক্ষেত্রেও সমস্যা তৈরী হচ্ছে।

চিকিৎসক ডক্টর অভ্রকান্তি রায় জানিয়েছেন, চিকিৎসা করতে গিয়ে ভগ্নদশা এই ঘরে চিকিৎসা করাতে ভয় লাগছে। চিঠি দেওয়া হয়েছে উর্ধতন কর্তৃপক্ষকে। সেটাও বেশ কয়েকবার কিন্তু কাজের কাজ কিছু হয়নি বলে অভিযোগ এই চিকিৎসকের।

এইদিকে এই ইস্যুতে স্থানীয় নয় নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার তথা দুর্গাপুর নগর নিগমের এক নম্বর বোরো চেয়ারম্যান রীনা রায় চৌধুরীর হাসপাতালে গিয়েছেন, দেখেছেনও এই দুরাবস্থার ছবি। কিন্তু যেহেতু স্বাস্থ্য কেন্দ্রের কেউ তাঁকে কিছু জানাননি সেহুতু তিনিও কোনো উদ্যোগ নেননি। এক তৃণমূল কাউন্সিলারের এমন অজুহাতে সরব বিরোধীরাও।

জেলা বিজেপি নেতা জিতেন চ্যাটার্জীর অভিযোগ, রাজ্যের এক সরকার যখন মানুষের সুস্বাস্থ্য পরিষেবা দিতে পারে না তখন কিভাবে তাঁরা আশা করবেন প্রাণী চিকিৎসা পরিষেবা তাঁরা করাতে পারবেন সফল ভাবে।  একই চড়া সুর ছিল সিপিআইএমের পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকারের।


Follow us on :