০১ মার্চ, ২০২৪

Farmer: নিম্নচাপের জেরে বৃষ্টি, ফসলের ক্ষতির জেরে মাথায় হাত কৃষকদের
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-07 19:02:42   Share:   

একদিকে শীতকাল অন্যদিকে বৃষ্টি। কারও কাছে বিষয়টি রোমান্টিক হলেও আবার কারও কাছে চিন্তার। নিম্নচাপের প্রভাবে অবিরাম বৃষ্টি, যার জেরে মাথায় হাত কৃষকদের। প্রকৃতি সহায় হলে এই সময় ঘরে উঠত নতুন ধান। সেই সুবাসে ভর করে আসতেন মা লক্ষ্মী। কিন্তু তার আগেই মাথায় বাজ ফেলল মিগজাউম। অকাল নিম্নচাপে বানভাসী এই রাজ্যের কৃষি। 

ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে বাংলায় বেশ কয়েকটি জেলায় দিনভর অঝোর বৃষ্টি হচ্ছে। পূর্ব বর্ধমান জেলার চাষীদের বোনা আমন ধান জলের তলায়। কৃষকদের দাবি আবহাওয়ার সতর্কবার্তা পেয়ে হারভেস্টার মেশিন দিয়ে তড়িঘড়ি কাচা ধান কেটে নিয়ে আসা হয়েছিল। কিন্তু সেই ধান রোদে না শুকাতে পেরে ক্ষতির মুখে। শুধু তাই নয় এখনো মাঠে রয়েছে পাকা ধান, শুরু হয়েছে আলু লাগানো, বৃষ্টির জন্য নতুন করে আলু লাগানোর কাজ পিছিয়ে যাবে এবং আলুর জমিতেও জল জমায় আলুবীজ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা। 

এই সময়ে জ্যোতি, চন্দ্রমুখী, সুপারসিক্স, কে বাইস সহ বিভিন্ন প্রকারের আলু চাষ করা হয়। অনেকেই বাড়িতে আলুর বীজ ও সার কিনে রেখেছেন। নিম্নচাপের বৃষ্টির কারণে জমি স্যঁতস্যঁতে থাকার কারণে মাঠে নাঙ্গল দিতে দেরি হবে। ফলে দেরিতে হবে আলুচাষ। সময়মতো না লাগানোর ফলে উৎপাদন কম হবে। যার জেরে চিন্তায় ঘুম ছুটেছে কৃষকদের। 

অসময়ে বৃষ্টির জন্য়ে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ধান চাষীরা ও আলু চাষীরা। এই বছরে অকালে বৃষ্টিতে কৃষকেরা হয়তো ধান বাড়িতে নিয়ে আসতে পারবে। কিন্তু ঠিক ভাবে বিক্রয় করতে পারবেন তো? সরকার আদৌ কি কোনোভাবে সাহায্যের হাত বাড়াবে? আর সেই সহযোগিতার অপেক্ষায় রয়েছে খেটে খাওয়া মানুষ।


Follow us on :