ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Downpour-due-to-deep-depression-might-affect-puja-shopping-in-kolkata
Rain: নিম্নচাপের ভরা বৃষ্টিতে পুজোর বাজার প্রভাবিত হওয়ার আশঙ্কা, কবে কাটবে দুর্যোগ?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-12 11:58:35


প্রসূন গুপ্ত: রবি সাহিত্যে বর্ণিত গ্রীষ্মের গরম প্রবল কিন্তু ভাদ্র মাসের গরমে পাগলের প্রতিক্রিয়া বাড়ে। এবার বর্ষাকালে বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে খুবই কম। ফসলের ক্ষতিও হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। পক্ষান্তরে বাংলার উত্তরভাগে বৃষ্টি ছিল স্বাভাবিক। ভাদ্র মাসে দক্ষিণবঙ্গে সাধারণত এতটাই বৃষ্টি হয়ে থাকে যে বর্ষাকালের কম বৃষ্টিকে অনেকটাই মেকআপ হয়ে যায়। করোনাকালের দু-তিন বছর কিন্তু শ্রাবণ ভাদ্রে বৃষ্টি হয়েছিল স্বাভাবিক বা কিছুটা  বেশি, কিন্তু ব্যতিক্রম ২০২২। এ বছর গরম যথেষ্ট পড়েছে, পক্ষান্তরে বৃষ্টিও হয়নি স্বাভাবিক স্তরে। নিম্নচাপ এই বছর যা হয়েছে, তাতে কয়েকঘন্টা বৃষ্টি হয়েছে মাত্র কিন্তু টানা বৃষ্টিতে ক্ষেতখামারে যথেষ্টও জল পায়নি। কর্ণাটক, মহারাষ্ট্রে যখন প্লাবন এসেছে, বাংলা থেকেছে শুকনো।

আবহাওয়ার পূর্বাভাস মেলেনি অধিকাংশ ক্ষেত্রেই। সাধারণত কলকাতা লাগোয়া বাংলায় ভাদ্র মাসে প্রবল বৃষ্টি হয় এবং প্লাবিত হওয়ার ঘটনা যা কিছু হয়েছে। তা ওই পুজোর আগেভাগেই ১৯৬০-এ প্লাবিত হয়েছিল সেপ্টেম্বরে। ১৯৭০-এ বন্যা এসেছিল এই ভাদ্রেই। সবচেয়ে ভয়ঙ্কর বন্যা বা প্লাবন কলকাতা লাগোয়া বাংলার মানুষ পেয়েছিলো ১৯৭৮-এ।  কলকাতা-সহ উত্তর ২৪ পরগনা এবং বিস্তীর্ণ দক্ষিণবঙ্গ প্লাবিত হয়েছিল। এমনও দেখা গিয়েছিলো পুজোর সময়ে কলকাতার বিভিন্ন মণ্ডপের সামনে পা ডোবানো জল। দীর্ঘদিন লেগেছিল এই জল নামতে। প্রশ্ন এবার কী হতে পারে?

আবহাওয়াবিদদের বক্তব্য, রবিবার থেকে টানা বুধবার অবধি আকাশে সূর্যদেবের দর্শন পাওয়া যাবে না। অল্প থেকে ভারী বৃষ্টি হবে, মঙ্গলবার বৃষ্টি বাড়বে। জল দাঁড়াতে পারে কলকাতা হাওড়া-সহ বিভিন্ন স্থানে। পুজোর বাজারের অবস্থা এমনি খারাপ তার উপর আসন্ন কয়েক দিন যে বিক্রি কমবে তা বলাই বাহুল্য।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন