ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Deep-depression-forecast-rain-in-almost-all-districts-of-South-Bengal
Weather: গভীর নিম্নচাপ, দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-09 08:00:45


আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে(Bay of Bengal) অবস্থিত নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে(deep depression)। তার জেরে আজ, মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। তবে বেশি বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী অঞ্চলে (Coastal Area)। তাই দিঘা, মন্দারমণি, তাজপুর সহ পর্যটন কেন্দ্রগুলিতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। সেখানে সমুদ্রস্নানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। মৎস্যজীবীদের(fisherman) জন্য জারি হয়েছে লাল সতর্কতা(red alert)। দিঘায় গত কাল সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি। তার উপর পূর্ণিমার ভরা কোটালে জলোচ্ছ্বাসের(high tide) সম্ভাবনা।    

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জুলাইয়ে তেমন বৃষ্টি(rain) হয়নি বললেই চলে। যার ফলে চাষের (agriculture)উপরেও এর প্রভাব পড়েছে। নিম্নচাপের প্রভাব যেহেতু অনেকটা অঞ্চল জুড়ে থাকে, তাই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ৯ থেকে ১১ তারিখ বৃষ্টি একটু বাড়বে। তবে হাওয়া অফিস জানিয়েছে নিম্নচাপের গতিমুখ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে। অর্থাত্, ওড়িশা, ছত্তিশগড়ের দিকে, আমাদের দিকে নয়। উপকূলবর্তী জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু-একটি জায়গায় ভারী বৃষ্টির সম্বাবনা থাকছে। সংলগ্ন কলকাতা ও হাওড়ার দু-একটি জায়গাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

৯ থেকে ১১ তারিখ সমস্ত মত্স্যজীবীকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপকূলবর্তী  এলাকায় ঝোড়ো হাওয়াও বয়ে যেতে পারে। ঝড়ের গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন