২৪ এপ্রিল, ২০২৪

Weather: সিকিম-সান্দাকাফুতে তুষারপাত, দক্ষিণে জাঁকিয়ে শীত কবে?
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-01 11:02:31   Share:   

নতুন বছরের শুরুতেই আকাশ কুয়াশায় ঢাকা। ঠান্ডা হাওয়া বইছে। যদিও আবহাওয়া (Weather) দফতরের পূর্বাভাস মতোই বেড়েছে তাপমাত্রার (Temperature) পারদ। ফলে জাঁকিয়ে শীতের দেখা এখনই মিলছে না। তবে উত্তরবঙ্গে জাঁকিয়ে শীত (Winter) পড়েছে। শনিবার শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি ছিল। সেটা বেড়ে রবিবার হয়েছে ১৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও পয়লা জানুয়ারি থেকে ফের উর্ধ্বমুখী হবে পারদ, তা আগেই পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। বর্ষবরণের রাত জবুথবু হয়ে কাটালেও ১ জানুয়ারি নতুন বছরের শুরুতেই উষ্ণতার জানুয়ারি নিয়েই ঘুম ভেঙেছে শহর কলকাতার। আগামী কয়েকদিন তাপমাত্রা উর্ধ্বমুখী থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

শহর কলকাতার মুখ ধোঁয়াশায় ঢাকলেও জেলায় কিন্তু তেমন পরিস্থিতি নেই। তবে জেলা জেলায় কুয়াশার দাপট বজায় রয়েছে। আগামী চার থেকে পাঁচদিন জেলায় জেলায় কুয়াশার দাপট বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে হালকা শীতের আমেজ থাকবে। তাপমাত্রা খুব একটা কমার পূর্বাভাস নেই। আপাতত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গে কিন্তু জাঁকিয়ে শীত অনুভব করছেন মানুষ। গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে পারদ পতন শুরু হয়ে গিয়েছে। সিকিম এবং সান্দাকফুতে ইতিমধ্যেই তুষারপাত হয়েছে। দার্জিলিং এবং কালিম্পংয়ে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বছরের শুরুতে দার্জিলিঙে সূর্যোদয় দেখতে ভিড় করেছিলেন পর্যটকরা। দার্জিলিঙে এখন মনোরম আবহাওয়া। রোদ ঝলমলে আকাশ তার সঙ্গে জাঁকিয়ে শীত।


Follow us on :