ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Darjeeling-Mail-will-run-from-Haldibari-to-Sealdah-from-August-15
Jalpaiguri: ১৫ আগস্ট থেকে হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত চলাচল করবে দার্জিলিং মেল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-09 17:00:02


স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে রেলমন্ত্রকের (Rail ministry) কাছ থেকে উপহার পেতে চলেছে জলপাইগুড়ি এবং হলদিবাড়ি। আগামী ১৫ই আগস্ট থেকে হলদিবাড়ি স্টেশন থেকে ছেড়ে, জলপাইগুড়ি টাউন স্টেশন হয়ে শিয়ালদহ পর্যন্ত চলবে দার্জিলিং মেল। সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এই খবর জানিয়েছে ভারতীয় রেলমন্ত্রক(Indian Rail Board)। খুশির হাওয়া জলপাইগুড়ি এবং কোচবিহার জেলার হলদিবাড়িতে।

এবার থেকে ভারত-বাংলাদেশ সীমান্ত হলদিবাড়ি থেকে জলপাইগুড়ি টাউন স্টেশন, নিউ জলপাইগুড়ি (এনজেপি) হয়ে শিয়ালদহ যাবে দার্জিলিং মেল। এত দিন শিয়ালদহ থেকে  দার্জিলিং মেল ছেড়ে এনজেপি পর্যন্ত আসত। এ বার থেকে দার্জিলিং মেল এনজেপির বদলে জলপাইগুড়ি টাউন স্টেশন হয়ে হলদিবাড়ি পর্যন্ত যাবে। এবং দার্জিলিং মেল হলদিবাড়ি থেকে শিয়ালদহ পর্যন্ত যাবে।

এর আগে দার্জিলিং মেলের দুটি কামরা প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে জুড়ে দিয়ে সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে জলপাইগুড়ি হয়ে হলদিবাড়ি স্টেশন পর্যন্ত আসত। বিকেলে ফের সেই দুটি কামরা প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে জুড়ে হলদিবাড়ি থেকে জলপাইগুড়ি টাউন স্টেশন হয়ে এনজেপি পর্যন্ত যেত। এরপর সেই দুটি কামরা মূল দার্জিলিং মেলের সঙ্গে জুড়ে দেওয়া হত শিয়ালদহ পর্যন্ত যাওয়ার জন্য। 

দীর্ঘ কয়েক দশক ধরেই এই ব্যবস্থা চলছিল। এই দুই এলাকার মানুষের আবেগের সঙ্গে জূড়ে গিয়েছিল দার্জিলিং মেল। অতিমারির সময় সমস্ত ট্রেনের সঙ্গে এই ট্রেনও বন্ধ হয়ে যায়। পরিস্থিতি স্বাভাবিক হলে প্যাসেঞ্জার ট্রেন চালু হয়। কিন্তু দার্জিলিং মেলের কোচ দুটি আর চালু হয়নি। ২০১৯ সালের ১২ই ডিসেম্বর উত্তরপূর্ব রেলওয়ের তরফের নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হয়, ২০২০ সালের ১০ই এপ্রিলের পর থেকে স্থায়ীভাবে ওই দুটি কোচ তুলে নেওয়া হবে। তারপর থেকেই জলপাইগুড়ি এবং হলদিবাড়িতে বন্ধ হয়ে যায় দার্জিলিং মেলের পরিষেবা। ক্ষোভ দানা বাঁধে মানুষের মধ্যে। ফের দার্জিলিং মেল চালু করার দাবি নিয়ে একাধিকবার আন্দোলন করে বাম, তৃমমূল এবং বিভিন্ন গণ সংগঠন, নাগরিক মঞ্চগুলি। সাধারণ মানুষের দাবি মেনে বিজেপি সাংসদ জয়ন্ত রায়ও একাধিকবার রেল মন্ত্রক এবং রেল দফতরের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেন। তার চেস্টা এতদিনে সফল হল। 

৮ই আগস্ট রাতে দিল্লি থেকে সাংসদ জানান, ১৫ই আগস্ট থেকে ফের চালু হতে চলেছে দার্জিলিং মেল। এর থেকেও বড় বিষয় দুটি কোচ নয়, পুরো দার্জিলিং মেলটাই এবার শিয়ালদহ -হলদিবাড়ি আপ-ডাউন করবে। সবগুলি কোচই হবে অত্যাধুনিক এলএইচবি কোচ। স্বাভাবিক ভাবেই এই খবরে খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে জলপাইগুড়ি এবং হলদিবাড়িতে। সাধারণ মানুষ থেকে নাগরিক মঞ্চ সকলেই স্বাগত জানিয়েছেন রেলের এই উপহারকে।

তবে ট্রেন চালানোর কৃতিত্ব নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপির দাবি, সাংসদের ক্রমাগত তদবিরেই ফের দার্জিলিং মেল চালু হয়েছে । অন্যদিকে, তৃণমুলের দাবি, তাদের আন্দোলনের জেরেই এটা সম্ভব হয়েছে। তবে রাজনৈতিক তরজা চলতে থাকুক । সাধারণ মানুষ শুধু পরিষেবা পেয়েই খুশি। তাদের কাছে এটা স্বাধীনতা দিবসের উপহার।

দার্জিলিং মেল চালু হওয়ার খবরে খুশির হাওয়া জলপাইগুড়িতে। এদিন জলপাইগুড়ি টাউন স্টেশনে, স্টেশন মাস্টার, রেলকর্মী,টিকিট কাটতে আসা যাত্রীদের মিষ্টিমুখ করান বিজেপি নেতৃত্ব। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন