৩০ মে, ২০২৪

Team: আবাস-কাণ্ডের পর এবার মিড ডে মিল, গুণগত মান খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-14 12:16:53   Share:   

আবাস যোজনার (Abas Yojana) পর এবার কেন্দ্রের নজরে রাজ্যের মিড ডে মিল (Mid Day Meal) প্রকল্প। পিএম পোষণ শক্তি (PM Poshan Shakti Schemes) নির্মাণ প্রকল্পের নজরদারিতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। জানুয়ারি মাসের শেষ দিকেই কেন্দ্রীয় প্রতিনিধি (Central Team) দল রাজ্যে আসবে বলেই নবান্ন সূত্রে খবর। এই প্রতিনিধি দল আসার চিঠি রাজ্যকে পাঠিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

জানা গিয়েছে, ৬ দফা বিষয় নিয়ে তদন্ত করবে এই কেন্দ্রীয় প্রতিনিধি দল। রাজ্যর সঙ্গে যৌথ ভাবে পরিদর্শন করবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। জানা গিয়েছে মিড ডে মিল প্রকল্প খতিয়ে দেখতেই রাজ্য আসছে এই কেন্দ্রীয় দল। যে দলের সঙ্গে থাকবেন রাজ্য সরকারের প্রতিনিধিরাও। খাদ্যের মান ও পুষ্টি বিশারদ, কেন্দ্র-রাজ্যের আধিকারিকদের নিয়ে বৈঠক করবেন তারা। সরেজমিনে পরিদর্শন করবে এই প্রতিনিধি দল।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, চলতি মাসের ২০ তারিখ প্রস্তাব দেওয়া হয়েছে একটা টিম আসবে। টিমে কেন্দ্রের আধিকারিকরা ছাড়াও থাকবেন পুষ্টি বিশারদরা। স্কুল শিক্ষায় মূলত দুটি কেন্দ্রীয় প্রকল্প চলে। একটি মিড ডে মিল, অন্যটি সর্বশিক্ষা মিশন। মিড ডে মিল সঠিকভাবে কাজ করছে কিনা তা সরেজমিনে খতিয়ে দেখা হবে।  

সম্প্রতি রাজ্যের একাধিক প্রাথমিক স্কুলে মিড ডে মিলের গুণগত মান নিয়ে অভিযোগ উঠেছে। কোথাও ডালে সেদ্ধ সাপ, কোথাও আবার চালের টিনে টিকটিকি-ইঁদুর। সেই বিষয়ে বিশদ জনাতে শিক্ষা মন্ত্রকের তৈরি করে দেওয়া এই কেন্দ্রীয় দল রাজ্যে আসছেন কিনা সেটা সময় বলবে।


Follow us on :