ব্রেকিং নিউজ
Campaigns-against-the-banned-plastics-and-thermocol-began-in-the-districts
Plastic: নিষিদ্ধ প্লাস্টিক ও থার্মোকল বিরোধী অভিযান শুরু হয়ে গেল জেলায় জেলায়

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-01 12:56:29


রাজ্যজুড়ে নিষিদ্ধ করা হয়েছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক এবং থার্মোকল। যদি এই নিষেধাজ্ঞা অমান্য করে কোনও ক্রেতা অথবা বিক্রেতা এই ধরনের প্লাস্টিক ব্যবহার করেন, তাহলে তিনি জরিমানার সম্মুখীন হবেন। সেইমতো শুক্রবার সকাল থেকেই বোলপুর পুরসভার জনপ্রতিনিধি এবং আধিকারিকরা বাজারে বাজারে অভিযান শুরু করেন, খতিয়ে দেখা হয় প্রতিটি দোকান। কোথাও কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করছেন কিনা অথবা ব্যবহার করছেন কিনা, সেই বিষয়গুলিও নজর রাখা হয়। তবে যে কয়েকজন দোকানদার এই ধরনের প্লাস্টিক ব্যবহার করছিলেন, তাঁদের প্লাস্টিকগুলি তত্ক্ষণাত্ বাজেয়াপ্ত করা হচ্ছে।

পাশাপাশি একই ছবি ধরা পড়ল পুরুলিয়াতেও। রাজ্যজুড়ে প্লাস্টিক ব্যবহারে নিষিদ্ধাজ্ঞা। নির্দেশ মানতে ও সাধারণ মানুষকে সচেতন করতে সাত সকলেই পথে নামেন পুরুলিয়া পুরসভার আধিকারিকরা ও পুলিস প্রশাসন।

প্রসঙ্গত, গত ২২ এপ্রিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিয়েছে, সিঙ্গল ইউজ প্লাস্টিকের উত্পাদন, বিতরণ এবং বিক্রি পুরোপুরি নিষিদ্ধ। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১২০ মাইক্রনের নিচে প্লাস্টিক ক্যারিব্যাগ আগামী ৩১ ডিসেম্বরের পর নিষিদ্ধ হতে চলেছে রাজ্যে। অন্যদিকে, শুক্রবার অর্থাত্ আজ থেকেই রাজ্যজুড়ে নিষিদ্ধ হয়ে যাচ্ছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ও থার্মোকল। এই সংক্রান্ত নির্দেশিকা আগেই বিক্ষিপ্তভাবে জারি করা হয়েছিল। কলকাতা সহ বিভিন্ন পুরসভা নিজেদের মতো করে এই নিষেধাজ্ঞা সাধারণ মানুষ যাতে মেনে চলে, সেই দিকে নজর রাখছে। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন