২৩ এপ্রিল, ২০২৪

Mamata: রাজ্য পুলিসের তদারকিতে ফেব্রুয়ারিতেই পঞ্চায়েত ভোটের সম্ভাবনা
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-18 20:50:41   Share:   

২০২৩-র ফেব্রুয়ারিতে পঞ্চায়েত ভোট (Panchayet Vote 2023) করাতে কোমর বাঁধছে মমতা সরকার। নির্বাচন কমিশন (SEC) সূত্রে সেই ইঙ্গিত মিলেছে। তবে পঞ্চায়েত ভোট রাজ্য পুলিসের তদারকিতে হবে। এমনটাই নিশ্চিত করেছে কমিশনের একটি সূত্র। জানা গিয়েছে, বুধবার রাজ্যের ২০ জেলার আসন বিন্যাস এবং আসন সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ করছে রাজ্য নির্বাচন কমিশন। আগামী ২ নভেম্বর পর্যন্ত এই ২০ জেলার মানুষ সংশ্লিষ্ট জেলা শাসক এবং রাজ্য নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাতে পারবেন। পাশাপাশি আগামী ৭-১৬ তারিখ পর্যন্ত সংশোধনের কাজ হবে এবং চূড়ান্ত তালিকা প্রকাশ পাবে নভেম্বরের শেষ সপ্তাহে।

ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে প্রধান, উপপ্রধান, সভাপতি, সহ-সভাপতি, সভাধিপতি, সহ-সভাধিপতি পদ সংরক্ষণের কাজ। শেষ হবে ওই মাসেই। কমিশন সূত্রে খবর, আইনগত ভাবে জানুয়ারিতেই বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। কিন্তু, নির্বাচন কোনওভাবেই ফেব্রুয়ারি মাসে আগে সম্ভব নয়। নবান্ন সূত্রে খবর, ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসেই পঞ্চায়েত সম্পন্ন করতে চাইছে সরকার। সেই লক্ষে রাজ্য নির্বাচন কমিশন কোমর বাঁধছে।

এদিকে, চলতি বছর কোনওভাবেই হাওড়া নির্বাচন সম্ভব নয়, জানিয়ে দিল কমিশন। কারণ, হাওড়া পুর এলাকার ৫০টি ওয়ার্ড ভেঙে যে ৬৬টি ওয়ার্ডে রূপান্তরিত করার কাজ চলছে, তার এলাকা বিন্যাস, আসন বিন্যাসের কাজ করছে সরকার। এরপর শুরু হবে পদ বিন্যাস ও পদ সংরক্ষণের কাজ। সেই মোতাবেক, ওই কাজ শেষ হওয়ার পর হস্তক্ষেপ করতে পারবে রাজ্য নির্বাচন কমিশন। এই অবস্থায়, কোনওভাবেই চলতি বছর হাওড়া নির্বাচন সম্ভব নয়। আগামী বছরে হবে হাওড়া পুরসভা নির্বাচন, এমনই খবর কমিশন সূত্রে।


Follow us on :