২৫ এপ্রিল, ২০২৪

Festival: বর্ষশেষের মজা উদযাপন করতে পথে বাঙালি, পাহাড়-সাগর মানুষের ঢল
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-31 18:23:09   Share:   

দার্জিলিং থেকে সাগর (Hill to Sea), নতুন বছরকে (New Year 2023) স্বাগত জানাতে কোমর বেঁধেছে বাংলা (Bengal Festival)। বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর শনিবার। তাই এদিনেও ভিড় উপচে পড়েছে শহর এবং রাজ্যের একাধিক পর্যটনস্থলে (Tourist Place)। বাঙালি, অবাঙালি, পরিবার,পরিজন, হিন্দু,মুসলিম--সব মিলেমিশে একাকার। কারণ কথিত আছে ধর্ম যার যার, উৎসব সবার (Festival)। ২৫ ডিসেম্বর পরবর্তী সময়ে এই ৩১সে ডিসেম্বর এবং পয়লা জানুয়ারি ফেস্টিভ মুডে থাকে গোটা দেশ। বর্ষ বরণ উদযাপনের পরের দিন অফিস থাকলেও কুছ পরোয়া নেই। ৩১ ডিসেম্বর সন্ধ্যা থেকেই রাজপথে নামে মানুষের ঢল। এবার বছরের শেষদিন যেমন শনিবার, তাই সকাল থেকে মানুষের ভিড় পর্যটকস্থলগুলোতে।


কলকাতার ভিক্টোরিয়া, চিড়িয়াখানা কিংবা সায়েন্স সিটি যেমন আছে, তেমনই তালিকায় আছে পুরুলিয়ার সাহেব বাঁধ, দিঘা, দার্জিলিং এমনকি শান্তিনিকেতন। লোকে লোকারন্য উপরের উল্লিখিত জায়গাগুলোয়। শনিবার বেলা যত বেড়েছে, তত পাল্লা দিয়ে বেড়েছে মানুষের ভিড়। কেউ এসেছে পরিবারকে নিয়ে, কেউবা মনের মানুষকে নিয়ে। কেউ খাচ্ছেন গঙ্গার হাওয়া, কেউ সমুদ্র পাড়ে বসে নিচ্ছে সান বাথ। কেউ বা বাঘ, গণ্ডার দেখছেন, কেউ আবার পাহাড়ের কোলে নিজেকে সঁপে দিয়েছে। বছরের শেষ শনিবার এই দৃশ্য দেখা গিয়েছে দার্জিলিং-সাগরজুড়ে।


কোনওরকম উদ্বেগ, দুশ্চিন্তা ছাড়াই শুধু ছুটির দিন উপভোগ করতে এবং নতুন বছরকে স্বাগত জানাতে গোটা বাংলা ভেঙে পড়েছে পর্যটন এবং দর্শনীয়স্থল গুলোতে।


Follow us on :