ব্রেকিং নিউজ
Banned-thermocol-with-plastic-what-are-the-things-on-the-ban-list
Plastic: প্লাস্টিকের সঙ্গে কোপ থার্মোকলেও, নিষিদ্ধের তালিকায় কোন কোন জিনিস?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-30 14:12:33


১ জুলাই, শুক্রবার থেকে রাজ্যজুড়ে নিষিদ্ধ হয়ে যাচ্ছে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক। আগেই বিক্ষিপ্তভাবে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছে এবং কলকাতা সহ বিভিন্ন পুরসভা নিজেদের মতো করে এই নিষেধাজ্ঞা আগেভাগেই কার্যকর শুরু করে দিয়েছে।

কিন্তু ২৭ জুন রাজ্য একটি নির্দেশনামা বার করেছে, যাতে ৭৫ মাইক্রনের নিচের সঙ্গেই নিষিদ্ধ করে দেওয়া হয়েছে প্লাস্টিকজাত বেশ কিছু সামগ্রী, যেগুলি বহুল প্রচলিত এবং ব্যবহৃত।

নির্দেশিকা অনুযায়ী, নিষিদ্ধ করে দেওয়া সামগ্রীগুলির মধ্যে উল্লেখযোগ্য হল প্লাস্টিক স্টিক দেওয়া ইয়ার বার্ড, বেলুনে ব্যবহৃত প্লাস্টিক স্টিক, প্লাস্টিক ফ্ল্যাগ, ক্যান্ডি স্টিক, আইসক্রিম স্টিক এবং সাজানোর জন্য ব্যবহৃত থার্মোকল।

এছাড়া ১০০ মাইক্রনের নিচে আরও বেশ কয়েকটি বহুল ব্যবহৃত জিনিসও নিষিদ্ধের তালিকায় ঢুকে পড়েছে। এগুলি হল প্লাস্টিকের প্লেট, কাপ, গ্লাস, কাঁটা-চামচ, ছুরি, স্ট্র, মিষ্টির বাক্স বাঁধার প্যাকেজিং ফিল্ম, ইনভিটেশন কার্ড, পিভিসি ব্যানার ইত্যাদি।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিয়েছে, সিঙ্গল ইউজ প্লাস্টিকের উত্পাদন, বিতরণ এবং বিক্রি পুরোপুরি নিষিদ্ধ।

বিজ্ঞপ্তিতে আরও জানিয়ে দেওয়া হয়েছে, ১২০ মাইক্রনের নিচে প্লাস্টিক ক্যারিব্যাগ আগামী ৩১ ডিসেম্বরের পর নিষিদ্ধ হতে চলেছে রাজ্যে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন