ব্রেকিং নিউজ
Bandel-Junction-station-will-be-closed-for-more-than-three-days-since-Friday
Bandel: টানা তিনদিনেরও বেশি বন্ধ ব্যান্ডেল স্টেশন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-26 16:53:39


হাওড়া-বর্ধমান মেন (Howrah Burdwan Main) লাইনের ব্যান্ডেল থেকে মগরা পর্যন্ত থার্ডলাইন সম্প্রসারণ ও ব্যান্ডেলে (Bandel) রুট রিলে ইন্টারলকিং কেবিন স্থানান্তরিত করার কারণে ১৩ মে থেকে ২৬ মে, এই দুই সপ্তাহ আংশিক সময়ের জন্য বন্ধ (Close) ব্যান্ডেল স্টেশন। এবার ২৭ থেকে ৩০ মে দুপুর পর্যন্ত সম্পূর্ণ বন্ধ থাকবে ব্যান্ডেল জংশন স্টেশন।

রেল সূত্রে জানা গিয়েছে, ব্যান্ডেল স্টেশনের রুট রিলে (Route Relay) কেবিনটির অধুনিকীকরণ (Modernisation) ও স্থানান্তর করা হচ্ছে। যেখান দিয়ে নতুন তৃতীয় লাইন (Third Line) পাতা হচ্ছে, সেখানেই আগের রুট রিলে কেবিনটি অবস্থিত ছিল। কেবিনের পুরনো বিল্ডিংটি সম্পূর্ণ ভেঙে ফেলে সেখানেই পাতা হবে নতুন থার্ড লাইন। তিনদিন সম্পূর্ণ ট্রেন বন্ধ থাকায় যাত্রী থেকে হকার, সবাই সমস্যায় পড়বেন। প্রতিদিন স্টেশন থেকে গড়ে ২২ থেকে ৩০ হাজার যাত্রী যাতায়াত করে। বহু যাত্রী দূরপাল্লার ট্রেন ধরে এই ব্যান্ডেল জংশন স্টেশনে নামেন। সবাইকেই প্রচণ্ড অসুবিধার মধ্যে পড়তে হবে।

অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম দেশের মধ্যে তো বটেই, বিশ্বে সবচেয়ে বড় হচ্ছে ব্যান্ডেলে। দেশে শতাধিক স্টেশনে ইআইএস চালু হয়েছে। খড়্গপুরে রয়েছে ৮০০ রুট। ব্যান্ডেলে সেটাই ১০০২টি রুট করা হচ্ছে। ব্রিটিশ রুট রিলে ইন্টারলকিং সিস্টেম বাতিল করে ইআইএস চালু হবে। আগে যা ছিল ম্যানুয়াল, এবার সেটাই পুরোপুরি ইলেকট্রনিক হতে চলেছে। এর ফলে ট্রেনের গতি বাড়বে। অনেক বেশি ট্রেন চালানো যাবে রুটে। ইন্ডোর মেন্টেন্যান্সে কোনও লোক লাগবে না। এর ফলে ট্রেন দুর্ঘটনার প্রবণতা কমবে। কুয়াশাতেও সিগন্যালের কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন ইঞ্জিনিয়াররা।

এই তিনদিনে বাতিল উত্তরবঙ্গ, অসম সহ মালদহ যাওয়ার বহু ট্রেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন