৩০ মে, ২০২৪

ED: ইডির স্ক্যানারে বাকিবুরের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, নজরে তাঁর ঘনিষ্ঠ ডিস্ট্রিবিউটাররাও
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-15 13:33:37   Share:   

শনিবার ব্যঙ্কশাল আদালতে পেশ করা হয়েছিল রেশন বণ্টনে দুর্নীতির  ধৃত বাকিবুর রহমানকে। আদালতে এইদিন তাঁকে সোমবার পর্যন্ত ইডি হেফাজত দেওয়া হয়। এই দুদিন বাকিবুর রহমানকে নিজেদের হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করতে পারবেন ইডি আধিকারিকরা। সেই মত শনিবার আদালতে থেকে তাকে নিয়ে যাওয়া হয় সিজিওতে। তারপর থেকেই রেশন বণ্টনের দুর্নীতি জাল কতদূর বিস্তৃত তা জানতে তৎপর ইডি।

ইডির নজরে এবার বাকিবুর ঘনিষ্ঠ একাধিক চালকল ব্যবসায়ী ও ডিস্ট্রিবিউটাররা। ৫৪ ঘন্টা তল্লাশি অভিযান চালিয়ে বাকিবুরের বাড়ি থেকে একাধিক নথিপত্রসহ ৬ টি মোবাইল ফোনও বেশকিছু ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করেছিলেন ইডি আধিকারিকরা, সেই নথিপত্র খতিয়ে দেখেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। তল্লাশি অভিযানে একাধিক ডিজিটাল এভিডেন্স, রেজিস্ট্রার বুকের সাথে বেশ কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ মিলেছে। ইডি সূত্রে দাবি নগদ ছাড়াও অ্যাকাউন্টের মাধ্যমে আর্থিক লেনদেন করা হয়েছে । সরকার থেকে পাঠানে রেশনের খাদ্য সামগ্রী বণ্টন না করে , সেগুলিকে খোলা বাজারে বিক্রি করা হত।সেই বিক্রির টাকা শতাংশের হারে ভাগ পেতেন ডিস্ট্রিবিউটার ও মধ্যস্থতাকারী ব্যবসায়ীরা। যেই টাকা অ্যাকাউন্টের মাধ্যমেই লেনদেন হয়েছে বলেই মনে করছেন ইডি কর্তারা।তল্লাশি অভিযানে বাকিবুরের যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পেয়েছেন ইডি আধিকারিকরা ,  সেই সমস্ত ব্যাঙ্ক বেশ কিছু ট্রানজেকশন খতিয়ে দেখেই এই তথ্য উঠে এসেছে।তাই ইডি নজরে এবার বাকিবুর রহমান ও তার ঘনিষ্ঠ ডিস্ট্রিবিউটারদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

প্রসঙ্গত  একাধিক চালমিলে তল্লাশি অভিযান চালিয়ে ইডি হাতে উঠে এসেছে নয়া দুর্নীতি তথ্য রেশন বণ্টনে দুর্নীতি।যেখানে মন্ত্রী-ঘনিষ্ট ব্যবসায়ী বাকিবুর রহমানের নাম উঠে এসেছিল।তার হদিশ পেতেই বাকিবুরের বাড়িতে তল্লাশি অভিযান চালান ইডি আধিকারিকরা। ৫৪ ঘন্টা তল্লাশির পর প্রথমে তাকে আটক ও পরে গ্রেফতার করা হয়। আপাতত সোমবার পর্যন্ত তাকে হেফাজতে রেখে ইডি আধিকারিকরা আরও কোন প্রভাবশালী এই দুর্নীতিতে যুক্ত রয়েছে কিনা তা জানতে চেষ্টা করবেন ।এখন শুধু দেখার আরও কোন নতুন তথ্য উঠে আসে জিজ্ঞাসাবাদে। 


Follow us on :