০৫ মার্চ, ২০২৪

Weather: বছরের শেষ দিনেও নিখোঁজ শীত, নতুন বছরের শুরুতে কেমন থাকবে আবহাওয়া ?
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-31 12:55:23   Share:   

বছরের শেষ দিনেও নেই শীতের দেখা। তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী না হলেও ঠান্ডা কিন্তু অনুভূত হচ্ছে না। ডিসেম্বর মাসের শুরুতে যে শীতের মেজাজ উপভোগ করছিল মানুষ, কিন্তু বছরের শেষ দিনে দেখা যাচ্ছে না শীতের মেজাজ। রবিবার বছরের শেষ দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। নতুন বছরের প্রথম সপ্তাহে ফের একবার কমতে পারে তাপমাত্রা। ফলে বর্ষবরণের শুরুতে দেখা যেতে কনকনে শীতের। তবে গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলিতে রাতের তাপমাত্রা খুব একটা হেরফের হবে না। ভোরের দিকে হালকা মাঝারি কুয়াশার দাপট থাকলেও বেলায় দেখা যাচ্ছে রোদ ঝলমলে আকাশ। বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। অন্য়দিকে পশ্চিমী ঝঞ্ঝায় আটকে রয়েছে উত্তরে হাওয়া। যার ফলে বাড়ছে পূবালী হাওয়ার দাপট। তবে ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটলে দক্ষিণবঙ্গে ফিরবে শীতের আমেজ। 

পাশাপাশি নতুন বছরের শুরুতে তুষারপাতের পূর্বাভাস উত্তরবঙ্গে। সান্দাকফু-সহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য় এলাকায় রয়েছে তুষারপাতের সম্ভাবনা। কিন্তু উত্তরবঙ্গের বাকি জেলাগুলি শুকনো থাকবে। তবে বছরের শেষ ও শুরুর দিকে যেভাবে সাধারণ মানুষ পিকনিক যেতে পছন্দ করে, সেক্ষেত্রে রবিবার সকাল থেকে যে আবহাওয়া রয়েছে পিকনিক করতে যাওয়া মানুষদের জন্য অনেকটাই মনোরম পরিবেশ তৈরি করবে।


Follow us on :