ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
At-the-end-of-the-61-day-ban-start-fishing-in-the-sea-will-hilsa-match-this-time
Fish: ৬১ দিনের নিষেধাজ্ঞা শেষে শুরু সমুদ্রে মাছ ধরা, ইলিশ কি এবার মিলবে?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-15 13:34:35


প্রজনন বাড়াতে ১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত মাছ ধরার ওপর সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সরকারি এই নিষেধাজ্ঞার কারণে ৬১ দিন বন্ধ ছিল সমুদ্রে মৎস্য শিকার। নিষোধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় বুধবার সকাল থেকে প্রায় দুই হাজার ট্রলার বিভিন্ন মৎস্যবন্দর থেকে পাড়ি দিল সমুদ্রে। মঙ্গলবার থেকেই শঙ্করপুর মৎস্যবন্দর, পেটুয়াঘাট, দিঘা মোহনায় দেখা গিয়েছে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার জন্য মৎস্যজীবীদের নানান প্রস্তুতি। কয়েকদিন ধরেই মাছ ধরার জাল, জ্বালানি তেল, বরফ এবং প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী বোঝাই করা হয় ট্রলারে।

মৎস্যজীবীরা জানান, এবছর করোনাবিধি ও মাছ শিকার সংক্রান্ত বিমা করার দিকে প্রশাসনের তরফে কড়া নজর রাখা হচ্ছে। অন্যদিকে বর্তমানে হালকা বৃষ্টি ও মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে প্রচুর ইলিশ উঠতে পারে বলে আশাবাদী মৎস্যজীবী সংগঠনগুলিও।

জানা গিয়েছে, সমুদ্রে যাওয়ার আগে ট্রলারগুলিকে বৈধ রেজিস্ট্রেশন এবং মৎস্যজীবীদের পরিচয়পত্রের কাগজ সঙ্গে নিতে হবে ও সংগঠন অফিসে জমা করতে হবে। ইতিমধ্যেই নিরাপত্তার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে মঙ্গলবারই জানিয়েছেন পেটুয়াঘাট মৎস্য বন্দরের বিশেষ আধিকারিক অরিন্দম সেনগুপ্ত।

পাশাপাশি দুর্ঘটনা এড়াতে গভীর সমুদ্রে যাওয়া প্রতিটি ট্রলারে বিপদ সংকেত প্রেরণ যন্ত্র (DAT) এবং অগ্নিনির্বাপণ যন্ত্র রাখা বাধ্যতামূলক করা হয়েছে। ট্রলারে লাইফ জ্যাকেট এবং পর্যাপ্ত ওষুধ মজুত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন