২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Weather: নতুন বছরের শুরুতে নামল তাপমাত্রার পারদ, বৃষ্টির পূর্বাভাস ৫ জেলায়
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-02 12:28:01   Share:   

বছরের দ্বিতীয় দিনে কলকাতা-সহ গোটা রাজ্যে পারদ পতন। কলকাতা-সহ বিভিন্ন জেলায় এক থেকে দুই ডিগ্রি নামল তাপমাত্রা। আগামী বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস। এদিন অর্থাৎ মঙ্গলবার দক্ষিণবঙ্গের শহরগুলির মধ্যে শ্রীনিকেতন ও বাঁকুড়া সর্বনিম্ন তাপমাত্রা একক সংখ্যায় নেমে গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন যেখানে কালিম্পংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস, সেখানে শ্রীনিকেতন ও বাঁকুড়ার তাপমাত্রা নেমে গিয়েছে যথাক্রমে ৮.৫ ও ৯.১ ডিগ্রি সেলসিয়াসে। উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা সেই তুলনায় নামেনি।

অন্যদিকে হাওয়া অফিস সূত্রে আরও খবর, মঙ্গলবার ও বুধবার দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় বৃষ্টিপাত কিংবা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। আগামী অন্তত ৫ জানুয়ারি পর্যন্ত দার্জিলিং-এ এই আবহাওয়া থাকবে। আপাতত আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। তবে তারপরে ধীরে ধীরে পরবর্তী তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

পাশাপাশি মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী চব্বিশ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। তবে তার পরের তিন দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের দুই জেলা পুরুলিয়া ও বাঁকুড়া এবং শুক্রবার পাঁচ জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার যা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোথাও বৃষ্টিপাত হয়নি।


Follow us on :