ব্রেকিং নিউজ
Animal-smugglers-was-arrested-by-jaygaon-police-during-smuggling-to-bhutan
Alipurduar: বন্যপ্রাণীর দেহাংশ পাচারের বড়সড় চক্র, যৌথ অভিযানে বমাল ধৃত এক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-29 19:04:54


বড়সড় সাফল্য পেল জয়গাঁ থানার পুলিস (police)। ক্লাউডেড লেপার্ডের চামড়া ও ভাল্লুকের পিত্তথলি-সহ এক ব্যক্তিকে ভুটান (Bhutan) সীমান্ত থেকে যৌথ অভিযান গ্রেফতার করে পুলিস ও বন দফতরের হ্যামিল্টনগঞ্জ রেঞ্জ (Hamiltonganj Range)।

জয়গাঁ থানা (police station) সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দা জয় বিজয় রায় নামের এক ব্যক্তি একটি ব্যাগে করে ক্লাউডেড লেপার্ডের চামড়া, ভাল্লুকের পিত্তথলি নিয়ে এসেছিল ভুটান সীমান্তের জয়গাঁ এলাকায়। এই ব্যক্তি উত্তর ২৪ পরগনার হাবড়া কাশিপুরের (cossipore) বাসিন্দা।

তবে রবিবার সন্ধ্যায় সে হাসিমারায় এসে পৌঁছেছে, নাকি আগের থেকেই এই এলাকায় ছিল সেই বিষয় এখনও স্পষ্ট করেনি পুলিস। তবে পুলিস ও বন দফতরের কাছে খবর ছিল ভুটানগামী এশিয়ান হাইওয়েতে এক ব্যক্তি ক্লাউডেড লেপার্ডের চামড়া ভর্তি ব্যাগ নিয়ে অপেক্ষা করবে। সেই খবরের ভিত্তিতে এশিয়ান হাইওয়ের ডুয়ার্স ধাবার আগে এক ব্যক্তিকে সন্ধ্যায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

তাকে জিজ্ঞাসাবাদ করতেই অসংলগ্ন কথাবার্তায় সন্দেহ হয় পুলিস ও বন দফতরের কর্মীদের। এরপর তার ব্যাগে তল্লাশি চালাতেই বেরিয়ে আসে ক্লাউডেড লেপার্ডের চামড়া।

বনদফতর সূত্রে জানা যায়, যা উদ্ধার হয়েছে তার ওজন ১৮৬ গ্রাম, পাশাপাশি চারটি বিভিন্ন মাপের ভাল্লুকের পিত্তথলিও পাওয়া গিয়েছে। সেগুলির ওজন যথাক্রমে ৭৬ গ্রাম, ৩১ গ্রাম, ২৫ গ্রাম ও ১৫ গ্রাম। পাশাপাশি ৫৩০ গ্রাম শুয়োপোকার দেহের রোমশ অংশ পাওয়া যায়। এরপর তাকে গ্রেফতার করে পুলিস ও বনকর্মীরা।

সোমবার আলিপুরদুয়ার আদালতে পেশ করা হয়। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই ব্যক্তি অরুণাচল প্রদেশ থেকে এই বন্যপ্রাণীর দেহাংশ নিয়ে এসেছিল ভুটানে পাচার করার উদ্দেশ্যে বলে জানা যায়।

বরাবরই বন্যপ্রাণীর দেহাংশ ও চামড়া পাচারের স্বর্গরাজ্য জয়গাঁ এলাকা। জয়গাঁ হয়েই ভুটানে বন্যপ্রাণীর দেহাংশ ও চামড়া পাচার করার ছক কষেন পাচারকারীরা। মাঝে  কিছুদিন এই কার্যকলাপ বন্ধ থাকলেও বর্তমানে ফের শুরু হয়েছে পাচারের কাজ। তবে বর্তমানে এই নিয়ে নড়েচড়ে বসেছে পুলিস প্রশাসন ও বন দফতর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন