ব্রেকিং নিউজ
Aged-3-Royal-Bengal-Tigers-at-Jharkhali-Tiger-Rehabilitation-Center
Tiger: ৩ রয়্যাল বেঙ্গলের ঠাঁই ঝড়খালি পুনর্বাসন কেন্দ্রে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-30 08:52:01


সুন্দরবনের(sundarban) নোনা জল আর মিঠে মাটি গায়ে মেখে ম্যানগ্রোভের(mangrove) অরণ্যে রাজত্ব করাই দক্ষিণ রায়দের(royal bengal tiger) স্বভাব। প্রবল গরমেও(summer) এই প্রকৃতিতে তারা থাকে একাকার হয়ে। কিন্তু বয়স বড় বালাই।    বার্ধক্যজনিত কারণে শিকার ধরতে অক্ষম হওয়ায় আপাতত তিন রয়্যাল বেঙ্গল টাইগারের ঠাঁই হয়েছে ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে। কিন্তু সেখানে তো আর জঙ্গলের মতো পরিবেশ, পরিস্থিতি নেই, তাই এই ৩ জনকে প্রচণ্ড গরম থেকে মুক্তি দিতে উদ্যোগী হয়েছে বন দফতর।

দক্ষিণবঙ্গ জুড়ে বিভিন্ন জেলায় চলছে তাপপ্রবাহ(heat wave)। তাপমাত্রার সেই আঁচে যথেষ্ট কষ্টে আছে সাধারণ মানুষ। এই তাপপ্রবাহে ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাঘেরাও যথেষ্ট কষ্টে রয়েছে বলে দাবি পশু চিকিৎসকদের। জঙ্গলে নিজেদের ডেরায় থাকাকালীন এভাবে গরমে কষ্ট পেতে হয়নি তাদের। ইচ্ছে মতন ম্যানগ্রোভের ছায়ায়, হেতালের বনের নরম পাতায় গা এলিয়ে থেকেছে তারা। ইচ্ছে হলেই নদীর জলে গা ডুবিয়ে ভিজে শরীর ঠাণ্ডা করেছে তারা। কিন্তু এখানে সেই সুযোগ নেই। তাই এই গরমে হাঁসফাঁস অবস্থা এই পুনর্বাসন কেন্দ্রের বাঘেদের। সেই কারণে এই খাঁচাবন্দি বাঘেদের গরমের হাত থেকে মুক্তি দিতে তত্পর বনদফতর।

পশু চিকিৎসকের কথা মতো ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে থাকা বাঘের জন্য চারটে বাথটাবের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও রয়েছে দুটি মিষ্টি জলের পুকুর। যখন তখন সেই বাথটাব বা মিষ্টি জলের পুকুরে নেমে গা ভিজিয়ে নিচ্ছেন জঙ্গলের মহারাজ। এছাড়া বাঘেদের খাঁচায় বিশালাকার পাখার ব্যবস্থা করা হয়েছে। খাঁচার মধ্যেই দুপুরের প্রবল রোদের সময় তাঁদের গায়ে জল ছেটানোর ব্যবস্থা করা হয়েছে পাইপের মাধ্যমে।

বনের রাজাকে এই গরমে শারীরিক আরাম দেওয়ার এই নানা ব্যবস্থার পাশাপাশি তাঁদের খাদ্য তালিকাতেও পরিবর্তন এনেছে বন দফতর। পশু চিকিৎসকের পরামর্শ মেনে প্রতিটি বাঘকেই এই গরমে ওআরএসের জল দেওয়া হচ্ছে। শরীরের অবস্থা বুঝে কাউকে হাড় ছাড়া মোষের মাংস তো কাউকে হাড় যুক্ত মোষের মাংস কাউকে বা দেওয়া হচ্ছে মুরগীর মাংস। এক একজনের জন্য বরাদ্দ দিনে ৫ থেকে ৬ কেজি। পাশাপাশি প্রতিদিনই একজন পশু চিকিৎসক এই বাঘেদের দেখভাল করছেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন