ব্রেকিং নিউজ
After-almost-20-years-the-Dharnipur-tea-garden-of-Nagarakata-block-opened-the-tea-workers-are-happy
Tea garden: প্রায় ২০ বছর পর খুলল নাগরাকাটা ব্লকের ধরনীপুর চা বাগান, খুশি চা শ্রমিকরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-02 10:25:20


প্রায় কুড়ি বছরের বদ্ধদশা কাটিয়ে, অবশেষে খুলল নাগরাকাটা ব্লকের ধরনীপুর চা বাগান (Dharnipur tea garden in Nagarakata block)। কাজ ফিরে পেয়ে হাসি ফুটল প্রায় ৩৭০টি শ্রমিক পরিবারের মুখে। সোমবার ধুমধাম করে পুজো দিয়ে খোলা হল বাগান। বাজি ফাটিয়ে আনন্দে মাতলেন চা বাগানের শ্রমিক, কর্মচারীরা। তবে শুধুই এই বাগানই নয়, আগামী ১১ ই আগস্ট খুলতে চলেছে একই গ্রুপের আরও দুটি বাগান, রেডব্যাঙ্ক (Redbank) এবং সুরেন্দ্রনগর (Surendranagar)।

প্রসঙ্গত, রেডব্যাঙ্ক গ্রুপের মোট তিনটি বাগান রয়েছে জলপাইগুড়ি (Jalpaiguri) জেলায়। নাগরাকাটা ব্লকে রয়েছে ধরনীপুর চা বাগান এবং সুরেন্দ্রনগর চা বাগান। বানারহাট ব্লকে রয়েছে রেডব্যাঙ্ক চা বাগান। ধরণীপুরের স্থায়ী শ্রমিক সংখ্যা ৩৭০ জন, সুরেন্দ্রনগরের শ্রমিক সংখ্যা ৩০০ জন, রেডব্যাঙ্কের শ্রমিক সংখ্যা ৯০০ জন। একই গ্রুপের মালিকানাধীন এই তিনটি বাগানে ২০০২ সাল থেকে অচলাবস্থা শুরু হয়। কখনও খোলা, কখনও বন্ধ এইভাবে চলতে থাকে। কিন্তু ২০১২ সাল থেকে একবারেই বন্ধ হয়ে যায় তিনটি বাগানই। রেডব্যাঙ্ক চা বাগানে কর্মহীন শ্রমিকদের মৃত্যুর মিছিল শুরু হয় একসময়। অবস্থার পরিপ্রেক্ষিতে তিনটি বাগানের দায়িত্ব নেয় রাজ্য সরকার। বাগানের কর্মহীন শ্রমিকদের জন্য চালু করা হয় মাসিক ভাতা যাকে বলা হয় "ফাউলাই"। 

পাশাপাশি ১০০ দিনের কাজ দিয়ে শ্রমিক পরিবারগুলিকে বাঁচানো চেষ্টা চলতে থাকে। যদিও এইসমস্ত ব্যবস্থা পর্যাপ্ত ছিল না। বাগানে কাজ না থাকায় বাগানের অনেক যুবক, যুবতী কাজের খোঁজে ভিনরাজ্যে পাড়ি দেয়। বাগান খোলার দাবিতে ধারাবাহিক আন্দোলন চলতে থাকে শ্রমিক সংগঠনগুলির। বহুবার শ্রমদফতরের সঙ্গে বৈঠক হয়। কিন্তু সুরাহা মিলছিল না। তবে ২০২২ সালের শুরুতে কিছুটা আশার আলো মিলতে শুরু করে। বাগানগুলির দায়িত্বভার নেওয়ার জন্য একাধিক বেসরকারি কর্পোরেট সংস্থা আগ্রহ দেখায়। দফায় দফায় বৈঠক হয়। অবশেষে গত ২৮ শে জুলাই শিলিগুড়ির দাগাপুরের শ্রমিকভবনে একটি বৈঠক হয়। উত্তরবঙ্গের অতিরিক্ত শ্রম কমিশনার মহম্মদ রিজওয়ান বৈঠক করেন বাগানের শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধি এবং দুটি বেসরকারি কর্পোরেট সংস্থার সঙ্গে। সেই বৈঠকেই তিনটি বাগান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয় গ্রিন টি ট্রেডিং প্রাইভেট লিমিটেড নামে একটি কোম্পানি দায়িত্বভার নেবে ধরনীপুর চা বাগানের। ১লা আগস্ট থেকেই খুলবে ধরনীপুর।

অন্যদিকে, সুশীল টি প্রাইভেট লিমিটেড নামে একটি কোম্পানি দায়িত্বভার নেয় সুরেন্দ্রনগর এবং রেডব্যাঙ্কের। এই দুটি বাগান চালু হবে আগামী ১১ই আগস্ট।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন