২৩ এপ্রিল, ২০২৪

Border: পেট্রাপোলের পর এবার মহদীপুর সীমান্তে মিলবে 'সুবিধা অ্যাপ'-এর সুবিধা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-26 11:06:49   Share:   

ইতিমধ্যেই পেট্রাপোলে (Petrapole Border) চালু হয়েছে 'সুবিধা অ্যাপ' (Suvidha App) । সোমবার থেকে মালদহের (Maldaha) মহদীপুর সীমান্তে (Mahaidpur Border) এই অ্যাপ চালু করতে চলেছে মালদহ জেলা প্রশাসন। ১০ হাজার টাকা দিয়ে অ্যাপের মাধ্যমে স্লট বুকিং করতে হবে রপ্তানিকারকদের। এই অ্যাপ থেকে নির্দিষ্ট দিন এবং সময় জানিয়ে দেওয়া হবে রপ্তানি কারককে। সেই দিনেই পণ্য নিয়ে বাংলাদেশের যেতে পারবে নির্দিষ্ট নম্বরের লরি। এখন থেকে এইভাবে নিয়ন্ত্রিত হবে সীমান্ত বাণিজ্য (Business)।

আর এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ী এবং রপ্তানি কারকরা। মহদীপুর এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি মোহাম্মদ ফজলুল হক বলেন, এক গাড়ি পাথর বাংলাদেশের রপ্তানি করে তিন হাজার টাকা লাভ হয়। সরকারকে যদি ১০ হাজার টাকা করে দিতে হয় তাহলে ৭০০০ টাকা করে ক্ষতির সম্মুখীন হবেন ব্যবসায়ীরা। ক্ষতি করে ব্যবসা করা সম্ভব নয়। মালদহ জেলায় বহু মানুষ মহদীপুর সীমান্তে ব্যবসার সঙ্গে যুক্ত। সমস্যায় পড়বেন তাঁরাও।

মহদীপুর এক্সপোর্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক তপন দাস বলেন, মহদীপুরে পরিকাঠামো নেই। সরকারি পার্কিংয়ের ব্যবস্থা নেই। এই অবস্থায় অ্যাপ চালু হলে ব্যাপক সমস্যার সম্মুখীন হবেন ব্যবসায়ীরা। পরিকাঠামো তৈরি করে অ্যাপ চালু করা হোক।

আর এই অ্যাপ চালু ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ইংরেজ বাজারের বিজেপি বিধায়ক শ্রীরুপা মিত্র চৌধুরী বলেন, মহদীপুর একটা প্রতারণার জায়গায় পরিণত হয়েছে। এই অ্যাপ ভুয়ো।

এই বিষয়ে রাজ্য তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী বলেন, রাজ্য সরকার যা সিদ্ধান্ত নিয়েছে তা সবাইকে মানতে হবে। রাজ্য সরকার ভেবে চিন্তে সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়ীরা নিজেদের স্বার্থে এসব বলছেন।

মালদহ জেলা প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যে পার্কিংয়ের জন্য জায়গা চিহ্নিত করেছে প্রশাসন। সরকারের অনুমতি পেলেই শুরু হবে পার্কিং তৈরির কাজ। পার্কিং হলে আর সমস্যায় পড়তে হবে না ব্যবসায়ীদের।


Follow us on :