২৪ এপ্রিল, ২০২৪

Suicide: চুরির 'অপবাদ'! সম্মান বাঁচাতে আত্মঘাতী শ্রমিক
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-24 11:48:10   Share:   

চুরির মিথ্যে অপবাদ মেনে নিতে না পেরে আত্মঘাতী (suicide) এক শ্রমিক। গোটা ঘটনার জেরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে বুদবুদ (Budbud) থানার অন্তর্গত কোটা চণ্ডীপুর গ্রাম এলাকায়। কারখানার গেটের সামনে বুধবার সকাল থেকে তুমুল বিক্ষোভ (protest) শুরু করে দেয় মৃতের পরিবার। 

বাবা মারা যাওয়ার পর বিধবা মাকে নিয়ে একাই থাকতেন দুর্গাপুরের (Durgapur) কোটা চণ্ডীপুর গ্রামের বছর ২৬-এর মিঠুন ঘড়ুই। কোটা শিল্পতালুকে একটি মদের কারখানায় কাজ করতেন মিঠুন। কিন্তু মঙ্গলবার মদ চুরির মিথ্যে অপবাদ দিয়ে মিঠুনকে কারখানার গেট থেকে কারখানা কর্তৃপক্ষ বের করে দেয় বলে অভিযোগ। এরপর সমাজে সম্মান নষ্ট হয়ে যাওয়ার ভয়ে ঘরেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে ওই শ্রমিক। একমাত্র ছেলেকে হারিয়ে কান্নায় ভেঙে পড়লেন মিঠুনের মা ও তাঁর পরিবার পড়শিরা।

খবর চাউর হতেই মিঠুনের সহ কর্মীরা কোটা শিল্পতালুকে থাকা ওই মদের কারখানার গেটের সামনে এসে ভাঙচুর শুরু করে। বুধবার সকাল থেকে ফের উত্তপ্ত হয় পরিস্থিতি। কারখানার গেটের সামনে উত্তেজিত শ্রমিকরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। তবে এদিন কর্তৃপক্ষ কারখানায় ঢুকতে বাঁধা দেয় কর্মীদের। পরিস্থিতি সামলাতে পুলিস ঘটনাস্থলে এলে বুদবুদ থানার পুলিসকে ঘিরে ধরে তাঁরা বিক্ষোভ শুরু করে। 

শ্রমিকদের অভিযোগ, এর আগেও এইরকম মিথ্যে অভিযোগ করে শ্রমিক ছাটাইয়ের ঘটনা ঘটেছে। কিন্তু কর্তৃপক্ষের এই অন্যায় কর্মকান্ডের কোনও বিচার হয়নি। এই ঘটনার পেছনে কারখানার নিরাপত্তারক্ষিরাও জড়িত রয়েছে বলে অভিযোগ লাগছে। 


Follow us on :