২০ এপ্রিল, ২০২৪

Snake: সাপুড়েদের আস্তানায় অভিযান চালিয়ে বাগনানে জোড়া অজগর উদ্ধার বন্যপ্রাণ কর্মীর
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-29 18:46:20   Share:   

বাগনান চন্দ্রপুরে দামোদর নদীর (Damodar River) ধারে বেশ কয়েকদিন ধরেই একদল সাপুড়ে তাঁবু গেড়ে আস্তানা করেছিল। ওই এলাকার স্থানীয় এক যুবক ব্যাপারটি নজরে রাখেন। এরপর মঙ্গলবার এই ঘটনার কথা বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামাণিককে জানান। ঘটনাস্থলে পৌঁছন চিত্রক প্রামাণিক-সহ তিনজন। তাঁরা গিয়ে প্রায় ১১ জন সাপুড়ে-সহ দুটি অজগর বা ইন্ডিয়ান রক পাইথন (python) সাপ উদ্ধার করেন। তল্লাশি চালিয়ে বিভিন্ন অস্ত্র ও পাখি ধরার ফাঁদ আটক করা হয়। তার পাশাপাশি আটক করে রাখা হয় ১১ জন সাপুড়েকেও। তড়িঘড়ি বনদফতরে খবর দেওয়া হলে সাপুড়ে-সহ ও সাপগুলিকে (Snake) বন বিভাগের হেফাজতে তুলে দেওয়া হয়।

সূত্র মারফত জানা গিয়েছে, কিছু সাপুড়ে সাপ নিয়ে নদীর ধারে তাঁবু খাটিয়ে ছিলেন। সম্ভবত এসব সাপুড়েরা ওড়িশা থেকে এসেছেন। কয়েকদিন ধরেই বন্যপ্রাণ সংরক্ষণকারীদের কাছে খবর ছিল, এলাকায় কিছু সাপুড়ে সাপ দেখিয়ে মানুষকে ভুল বুঝিয়ে টাকা তুলছেন ওই সাপুড়েরা। তাঁদেরকে আটকে রেখে সাপুড়ে ও সাপগুলিকে বন বিভাগের হেফাজতে তুলে দেওয়া হয়।

ইন্ডিয়ান রক পাইথন ১৯৭২ ভারতীয় বন্যপ্রাণ আইন অনুযায়ী সর্বোচ্চ সংরক্ষণের আওতায় তফসিলি-১ এর অন্তর্ভুক্ত। সাপুড়েরা যেভাবে মানুষের মধ্যে ভুল ধারণা তৈরি করে ও কুসংস্কার ছড়ায়, এর ফল মারাত্মক। তাই তড়িঘড়ি আটক করা হয় ওই সমস্ত সাপুড়েদের।


Follow us on :