ব্রেকিং নিউজ
A-village-in-Birbhum-suffering-form-clean-water-for-daily-livelihood
Birbhum: পানীয় জলের অভাব, পুকুরের জলেই গবাদি পশু-মানুষের স্নান, শুদ্ধ জলের জন্য বীরভূমের গ্রামে হাহাকার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-29 14:49:06


পানীয় জলের (drinking water) অভাবে পচা পুকুরের জল ব্যবহার। শুধু তাই নয়  পানীয় জল আনতে ৫০০ থেকে ৭০০ মিটার দূর যেতে হচ্ছে, এমনই অভিযোগ বীরভূমের (Birbhum) বানীওর পঞ্চায়েত দক্ষিণ বানীওর গ্রামে। যদিও পানীয় জলের সমস্যার কথা স্বীকার করেছেন তৃণমূল পঞ্চায়েত সদস্য। কিন্তু কবে মিলবে সুরাহা? জানেন না কেউই।

জানা গিয়েছে, দক্ষিণ বানীওর গ্রামে প্রায় ৭০টি পরিবারের বাস। সেখানে দুটি টিউবওয়েল ছিল আগে। যার মধ্যে একটি টিউবওয়েলের জল থেকে পোঁকা বের হতো। বর্তমানে সেটিও অকেজো। অন্য একটি কল থেকে জল উঠতো না। সেটিকে ঠিক করার জন্য প্রায় দু'মাস আগে টিউবওয়েল তুলে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু আজও সেই টিউবওয়েল ঠিক করা হয়নি। এর জেরে যেমন স্নান থেকে মুখ ধোওয়া বা নিত্য প্রয়োজনীয় কাজ সারতে হচ্ছে গ্রামের পুকুরের জলেই। যে পুকুরে গবাদি পশুর সঙ্গে মানুষকেও স্নান করতে হয় বলে অভিযোগ। ফলে অসুস্থ হয়ে পড়ছেন বড় থেকে ছোট সব বয়সের মানুষরাই।

পানীয় জলের জন্য যেতে হয় একদিকে প্রায় ৫০০ মিটার, অন্যদিকে প্রায় ৭০০ মিটার। স্থানীয়দের অভিযোগ, বারবার স্থানীয় পঞ্চায়েত সদস্য থেকে প্রধান-সহ ব্লক প্রশাসন এমনকি বিধায়ককে জানিয়ে এখনও জলের সুরাহা হয়নি। তাই পানীয় জলের জন্য এলাকাবাসীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

স্থানীয়দের দাবি, দ্রুত পানীয় জলের ব্যবস্থা করুক প্রশাসন। তবে এলাকায় পানীয় জলের সমস্যার কথা স্বীকার করেছে স্থানীয় পঞ্চায়েত সদস্য। তিনিও এই বিষয় প্রধানকে জানিয়েছেন। দ্রুত পানীয় জলের ব্যবস্থা করা হবে বলে জানান পঞ্চায়েত সদস্য। তবুও প্রশ্নটা সেখানেই রয়ে গিয়েছে, আর কত দিন এই পচা জল ব্যবহার করতে হবে? কবে শুদ্ধ পানীয় জল মিলবে? তার দিকেই এখন তাকিয়ে দক্ষিণ বানীওর গ্রামের মানুষ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন